হোম » পুরোনো গাড়ির বিরুদ্ধে অভিযান অব্যাহত

পুরোনো গাড়ির বিরুদ্ধে অভিযান অব্যাহত

ঢাকা অফিস- Monday, March 20th, 2017

রাজধানীতে ২০ বছরের বেশি পুরোনো ও মেয়াদোত্তীর্ণ গাড়ির বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালতের অভিযান চলছে।

সোমবার রাজধানীর গুলিস্তানের সার্জেন্ট আহাদ পুলিশ বক্স এলাকায় অভিযান শুরু হয়েছে। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন, জেলা প্রশাসন ও বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটির (বিআরটিএ) কর্মকর্তারা অভিযানে অংশ নিয়েছেন।

এ ব্যাপারে ডিএসসিসির ম্যাজিস্ট্রেট মো. মামুন সরদার বলেন, ‘২০ বছরের পুরোনো গাড়ির বিরুদ্ধে অভিযান চলছে। গাড়ির বৈধ কাগজ না থাকায় ১০টি গাড়ির বিরুদ্ধে মামলা দায়েরসহ ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। লাইসেন্স না থাকায় এক চালককে এক মাস এবং আরেক চাকলককে দুই মাস কারাদণ্ড দেওয়া হয়েছে।’

সূত্র জানায়, রাজধানীর ১৯৩টি রুটে প্রায় সোয়া ৩ হাজার বাস-মিনিবাস চলাচল করে। এর মধ্যে ১ হাজার ২০০ থেকে ১ হাজার ৩০০ বাস চলাচলের অনুপযোগী। সে বাসগুলো আর রাজধানীতে চলতে পারবে না। কয়েক মাস ধরে বিআরটিএ এসব পুরোনো বাসের ফিটনেস সার্টিফিকেট দেওয়া বন্ধ রেখেছে। এখন কম্পিউটারাইজড পদ্ধতিতে ফিটনেস টেস্ট করা হয়। সে কারণে পুরোনো বাসগুলোকে আর ফিটনেস দেওয়া সম্ভব হচ্ছে না।

গত ১৫ ফেব্রুয়ারি ডিএসসিসিতে ঢাকা মহানগর পুলিশ, বিআরটিএ ও ঢাকা জেলা প্রশাসনের কর্মকর্তাদের উপস্থিতিতে সভা অনুষ্ঠিত হয়।

সভায় মেয়র সাঈদ খোকন ঘোষণা দেন, ২০ বছরের অধিক সময় ধরে ব্যবহৃত বাস ৫ মার্চ থেকে রাজধানীতে আর চলতে দেওয়া হবে না। এরই ধারাবাহিকতায় আজ এ অভিযান পরিচালিত হয়।