হোম » পুনরায় উত্তর কোরিয়াকে ট্রাম্পের হুমকি

পুনরায় উত্তর কোরিয়াকে ট্রাম্পের হুমকি

ঢাকা অফিস- Friday, August 11th, 2017

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আবারও উত্তর কোরিয়াকে হুমকি দিয়েছেন। বৃহস্পতিবার তিনি হুঁশিয়ারি দিয়ে বলেছেন, দেশটি যদি যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে কোনো কিছু করে তাহলে এর আরো বিচলিত হওয়া উচিৎ।

নিউ জার্সিতে অবকাশে থাকা ট্রাম্প সাংবাদিকদের বলেছেন, তিনি এর আগে উত্তর কোরিয়ার ব্যাপারে ‘অগ্নি ও ক্রোধ’ জ্বলে ওঠার কথা বলেছিলেন তা যথেষ্ঠ কঠোর ছিল না।

তিনি বলেন, ‘আমি আপনাদেরকে বলছি উত্তর কোরিয়া যদি আমরা যাদেরকে ভালোবাসি অথবা যাদেরেকে প্রতিনিধিত্ব করি অথবা আমাদের মিত্রদের কারো ওপর হামলার চিন্তা করে তাহলে তাদেরকে অনেক বেশি বিচলিত হতে হবে। আমি আপনাদের এর কারণ বলছি…কারণ এমন কিছু ঘটবে যা তারা সম্ভব বলে কখনো ভাবেনি।

দক্ষিণ কোরিয়ার গুয়াম ঘাঁটিতে উত্তর কোরিয়ার হামলার হুমকি প্রসঙ্গে তিনি বলেন, ‘ দেখা যাক সে (কিম জং উন) গুয়ামের ব্যাপারে কী করে । সে যদি গুয়ামে কিছু করে তাহলে উত্তর কোরিয়াতে এমন কিছু হবে যা আগে কেউ কোনোদিন দেখেনি।’

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাট্টিস অবশ্য কূটনৈতিক সমাধানের দিকে জোর দিয়েছেন। তিনি সতর্ক করে দিয়ে বলেছেন, উত্তর কোরিয়ার সঙ্গে সামরিক সংঘাত হবে বিপর্যয়কর, কূটনৈতিক সমাধানই হবে ফলপ্রসু।

প্রসঙ্গত, গত কয়েক সপ্তাহ ধরে উত্তর কোরিয়া ও আমেরিকার মধ্যে উত্তেজনা চরমে পৌঁছেছে। মঙ্গলবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, যুক্তরাষ্ট্রকে ফের হামলার হুমকি দিলে উত্তর কোরিয়াকে আগ্রাসী জবাব দেওয়া হবে। এর কয়েক ঘন্টা পরই উত্তর কোরিয়া পাল্টা হুমকি দিয়ে বলেছে, তারা যুক্তরাষ্ট্রের প্রশান্ত মহাসাগরের গুয়াম ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালানোর বিষয়টি বিবেচনা করছে। বৃহস্পতিবার উত্তর কোরিয়ার সংবাদমাধ্যমে গুয়াম ঘাঁটিতে হামলার পরিকল্পনা প্রকাশ করা হয়েছে।