পাল্টে যাচ্ছে আবহাওয়ার পূর্বাভাস নির্ধারণের গতিপথ

উত্তর ইউরোপ এবং উত্তর আমেরিকার আবহাওয়ার পূর্বাভাস নির্ধারণের ক্ষেত্রে যে বায়ু স্রোতটি মূল নিয়ামক হিসেবে কাজ করে সেটির গতিপথ পাল্টে যাচ্ছে বলে এক গবেষণায় জানা গেছে।
জেট স্ট্রিম বা জেট প্রবাহ নামে পরিচিত ওই বায়ুপ্রবাহ একটি দীর্ঘ ও পরিবর্তনশীল গতিপথে চলাচল করছে এবং এটির আচরণ সম্পর্কে আগেভাগে কোন ধারণা করা সম্ভব হচ্ছে না। জেটস্ট্রিম হলো পৃথিবীর আবহাওয়া মন্ডলে অবস্থিত তীব্র গতি সম্পন্ন বায়ুপ্রবাহ বা বায়ু স্রোতে। এটির পরিবর্তনের কারণে পৃথিবীর কোথাও কোথাও দীর্ঘতম শীত, গরম বা দীর্ঘতম সময়ের জন্য আবহাওয়া একই রকমভাবে অপরিবর্তিত থেকে যাচ্ছে বলে মনে করা হয়।
যুক্তরাষ্ট্রের শিকাগো শহরে অনুষ্ঠিত আমেরিকান এসোসিয়েশন ফর দি এডভান্সমেন্ট অফ সায়েন্স বা এএএস-এর এক বার্ষিক সভায় এই প্রতিবেদনটি তুলে ধরা হয়। গবেষকরা বলছেন, আর্কটিক সাগরে তাপমাত্রা বেড়ে যাবার কারণেই জেট প্রবাহ পরিবর্তিত হচ্ছে। আর সারা পৃথিবীতে যে মাত্রায় উত্তাপ বাড়ছে, তার চেয়ে অন্তত দুই তিনগুণ বেশি মাত্রায় উত্তাপ বাড়ছে আর্কটিক সাগরে।
যুক্তরাষ্ট্রে সম্প্রতি যে ঝড়ো আবহাওয়া এবং আমেরিকার মধ্য-পশ্চিম অঞ্চলে যে ভয়ানক শীত ছিল তার পেছনেও এই জেট প্রবাহের প্রভাব থাকতে পারে বলে মনে করা হচ্ছে। এই বায়ুপ্রবাহের সামনে কোনো প্রতিবন্ধকতা থাকলে এই বায়ুর গতিপথ যে কোনো দিকেই যেতে পারে, যার পূর্বানুমান করা কঠিন।
তবে বিজ্ঞানীরা বলছেন, তাদের কাছে যে পরিমাণ তথ্য আছে তা দিয়ে এই বায়ুপ্রবাহের পরিবর্তনের সঠিক কারণ চট করে বলে দেয়া সম্ভব নয়। আবার এই পরিবর্তন শুধুই জলবায়ু পরিবর্তনের মত মানবসৃষ্ট কারণে কি-না সেটি নিয়েও নিশ্চিত নন তারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *