হোম » পালিয়ে আসা রোহিঙ্গাদের আশ্রয় দেবে মালয়েশিয়া

পালিয়ে আসা রোহিঙ্গাদের আশ্রয় দেবে মালয়েশিয়া

admin- Friday, September 8th, 2017

মিয়ানমারের রাখাইন রাজ্যে দেশটির সেনাবাহিনীর হাতে হত্যা-নির্যাতনের শিকার হয়ে পালিয়ে নৌপথে আসা রোহিঙ্গাদের অস্থায়ীভাবে আশ্রয় দিতে প্রস্তুত রয়েছে মালয়েশিয়াও।

দেশটির কোস্টগার্ড আশ্রয় নিতে আসা কোনো রোহিঙ্গাকে ফিরিয়ে দেবে না এবং তাদের অস্থায়ীভাবে আশ্রয় দিতে আগ্রহী।

শুক্রবার মালয়েশিয়ার নৌবাহিনী প্রধান এ কথা জানিয়েছেন বলে চ্যানেল নিউজ এশিয়ার এক খবরে বলা হয়।

মালয়েশিয়ার মেরিটাইম এনফোর্সমেন্ট এজেন্সির মহাপরিচালক জুলকিফলি আবু বাকার বলেন, রাখাইনে সহিংসতার কারণে মিয়ানমার থেকে রোহিঙ্গারা নৌকায় করে আন্দামান সাগর থেকে দক্ষিণে শত শত কিলোমিটার দূরে মালয়েশিয়ায় আসতে পারেন।

তিনি বলেন, আমরা তাদের প্রয়োজনীয় সহায়তা দিতে প্রস্তুত আছি। কিন্তু একসময় তা আমরা পারব না। মালয়েশিয়া এরইমধ্যে এক লাখ রোহিঙ্গা উদ্বাস্তুদের আশ্রয় দিয়েছে বলেও তিনি জানান।

জাতিসংঘের হাইকমিশনার ফর রিফিউজির (ইউএনএইচসিআর) নিবন্ধিত প্রায় ৫৯ হাজার রোহিঙ্গা মালয়েশিয়ায় আশ্রয় নিয়েছেন। তবে প্রকৃতঅর্থে এ সংখ্যা প্রায় দ্বিগুণ।

এদিকে, থাইল্যান্ডও মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের গ্রহণ করতে প্রস্তুতি নিচ্ছে বলে জানিয়েছে দেশটি।

গত ২৫ আগস্ট মিয়ানমারের কয়েকটি তল্লাশিচৌকিতে উগ্রবাদীদের হামলার সূত্র ধরে রাখাইন রাজ্যে দমন অভিযান শুরু করে মিয়ানমার সেনাবাহিনী ও পুলিশ। এরপর থেকেই রোহিঙ্গাদের ওপর ব্যাপক নির্যাতন ও হত্যাযজ্ঞ চলছে।

মিয়ানমার সেনাবাহিনীর চলমান অভিযানে অন্তত ৪০০ রোহিঙ্গা নিহত হয়েছেন। বাধ্য হয়ে প্রাণ বাঁচাতে পালিয়ে বাংলাদেশে আসছে রোহিঙ্গারা। এখন পর্যন্ত দেড় লক্ষাধিক রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয়ের জন্য প্রবেশ করেছে।