পারস্য উপসাগরে তেল মজুদের ব্রিটিশ দাবি প্রত্যাখ্যান করল ইরান

পারস্য উপসাগরে ভাসমান ট্যাংকারে ইরান তেল মজুদ করছে বলে সংবাদ মাধ্যমে যে খবর বের হয়েছে ইরানের তেল মন্ত্রণালয় তা অস্বীকার করেছে।

সাগরে ইরানের কোন তেল মজুদ নেই বলে দেশটির জাতীয় তেল কোম্পানি বা এনআইওসি’র আন্তর্জাতিক বিষয়ক প্রধান মোহসেন কামসারি আজ (বৃহস্পতিবার) জানিয়েছেন।

এর আগে, নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকটি সূত্রের বরাতে একটি ব্রিটিশ সংবাদ মাধ্যম জানিয়েছিল, ইরান তার দক্ষিণ উপকূলে বিশাল আকারের ট্যাংকারগুলোতে প্রায় ৪০০ কোটি ব্যারেল তেল মজুদ করেছে।

আগামী ৩০ জুনের চূড়ান্ত সময়সীমার মধ্যে সম্ভাব্য পরমাণু চুক্তির পর এসব তেল বিক্রির জন্য প্রস্তুত করে রাখা হয়েছে বলে খবরে দাবি করা হয়েছে। ইরান পারস্য উপসাগরে অন্তত ১৫টি বিশাল আকারের তেলবাহী ট্যাংকার প্রস্তুত রেখেছে বলে সংবাদ মাধ্যমটি দাবি করেছে। এসব ট্যাংকারের প্রতিটি ২০ লাখ ব্যারেল তেল ধারণ করতে পারে।

কামসারি ওই সংবাদ মাধ্যমের দাবি প্রত্যাখান করে বলেছেন, নিষেধাজ্ঞা উঠিয়ে নেয়ার পর তেল বিক্রির পরিমাণ বাড়াতে প্রয়োজনীয় অবকাঠামো উন্নয়নের অংশ হিসেবেই এসব তেলবাহী নতুন কার্গো প্রস্তুত করে রাখা হয়েছে। তবে তাতে কোনো তেল মজুদ করা হয়নি।

এদিকে, তেল উৎপাদনের ক্ষেত্রে স্বাভাবিক অবস্থায় ফিরে আসার পর ওই তেল বিক্রির জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে তেলমন্ত্রী বিজান জাঙ্গেনেহ ওপেকের প্রতি আহ্বান জানিয়েছেন।

You Might Also Like