পাকিস্তানে মার্কিন ড্রোন হামলা বন্ধ করা হয়েছে !

পাকিস্তানের অভ্যন্তরে মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ সন্ত্রাসী ড্রোন হামলা কমিয়ে কিংবা বন্ধ করে দিচ্ছে। ২০০৪ সালে ড্রোন হামলা শুরুর পর পাকিস্তানে যেখানে অন্তত ৩০০ বার ড্রোন হামলা চালানো হয়েছে সেখানে গত ডিসেম্বর মাস থেকে এ পর্যন্ত একবারও এ হামলা হয়নি।

বার্তা সংস্থা এপি’র বরাত দিয়ে পাকিস্তানের ইংরেজি দৈনিক এক্সপ্রেস ট্রিবিউন বলেছে, শক্ত শাসনব্যবস্থা, কূটনৈতিক স্পর্শকাতরতা এবং কথিত আল-কায়েদার ঝুঁকির ধরণ পরিবর্তনের কারণে ড্রোন হামলা কমানো হয়েছে। তবে, বিষয়টি নিয়ে কোনো মন্তব্য করতে রাজি হয়নি সিআইএ এবং হোয়াইট হাউজ।

এক্সপ্রেস ট্রিবিউন আরো বলেছে, যেখানে আগে প্রতি সপ্তাহে গড়ে দুই বার ড্রোন হামলা হতো সেখানে ২০১৩ সালের ডিসেম্বর থেকে এ পর্যন্ত একটি হামলাও হয়নি।

মার্কিন সাংবাদিক পিটার বারগেনের বরাত দিয়ে এপি বলেছে, পরিস্থিতি দেখে মনে হচ্ছে, পাকিস্তানে মার্কিন ড্রোন হামলার কর্মসূচি বন্ধ করা হয়েছে। এ সাংবাদিক নিউ আমেরিকান ফাউন্ডেশনের হয়ে মার্কিন ড্রোন হামলার বিষয়টি দীর্ঘদিন ধরে ঘনিষ্ঠভাবে গবেষণা করে আসছেন।

গত ২৮ মে আমেরিকার সামরিক একাডেমিতে বক্তৃতা করার সময় মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, সন্ত্রাসী হামলার ঝুঁকি সম্বলিত ইয়েমেন ও সোমালিয়ায় মার্কিন ড্রোন হামলা অব্যাহত থাকবে তবে তিনি পাকিস্তানের কথা বলেননি।

You Might Also Like