পাকিস্তানের ২০ বছরের অপেক্ষার অবসান

সর্বশেষ ১৯৯৪ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজে লিড নিয়েছিল পাকিস্তান। এরপর এক এক করে কেটে গিয়েছে ২০ বছর। অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজে লিড নেয়া হয়নি তাদের।

অবশেষে  রোববার দুবাই টেস্টে অস্ট্রেলিয়াকে ২২১ রানের বড় ব্যবধানে হারিয়ে সিরিজে ১-০ ব্যবধানে লিড নিয়েছে মিসবাহরা। শুধু তাই নয়, চার বছর পর অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট জয়ও নিশ্চিত করেছে ওয়াকার ইউনুসের শিষ্যরা।

প্রথম টেস্টের প্রথম ইনিংসে ইউনুস খান ও শরফরাজ আহমেদের সেঞ্চুরিতে ভর করে ৪৫৪ রান সংগ্রহ করে পাকিস্তান। জবাবে প্রথম ইনিংসে অস্ট্রেলিয়া সংগ্রহ করে ৩০৩ রান। অসিদের হয়ে ডেভিড ওয়ার্নার ১৩৩ রান করেন।

দ্বিতীয় ইনিংসে শেহজাদ আহমেদ ও ইউনুস খানের সেঞ্চুরিতে ২ উইকেটে ২৮৬ রান তুলে ইনিংস ঘোষণা করে পাকিস্তান। ফলে অস্ট্রেলিয়ার সামনে জয়ের লক্ষ্যমাত্রা দাঁড়ায় ৪৩৮ রানের। এ রান তাড়া করতে গিয়ে ১০৫ রানের মাথায় ৭ উইকেট হারিয়ে বসে অসিরা। ফলে জয়ের বন্দর দেখতে শুরু করে পাকিস্তান।

কিন্তু অষ্টম উইকেটের জুটিতে স্মিথ আর জনসন মিলে ৬৫ ও নবম উইকেট জুটিতে জনসন ও সিডল মিলে ৪৩ রানের জুটি গড়ে পাকিস্তানের জয়কে বেশ বিলম্বিত করে। দলীয় ২১৩ রানের মাথায় জনসন আউট হয়ে যাওয়ার পর জয় পাওয়াটা পাকিস্তানের জন্য সময়ের ব্যাপার হয়ে দাঁড়ায়।

শেষ পর্যন্ত ২১৬ রানের মাথায় জুলফিকার বাবরের বলে সিডল আউট হলে প্রথম টেস্টে জয় নিশ্চিত হয় পাকিস্তানের। নিশ্চিত হয় ২০ বছর পর অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজে লিড নেয়াটা।

পাকিস্তানের বোলারদের মধ্যে ইয়াসির শাহ ও জুলফিকার বাবর দুই ইনিংসে ৭টি করে উইকেট নেন।

সংক্ষিপ্ত স্কোর :
পাকিস্তান- ৪৫৪/১০ ও ২৮৬/২
অস্ট্রেলিয়া- ৩০৩/১০ ও ২১৬/১০

 

You Might Also Like