পাকিস্তানের জ্বালানি চাহিদার পুরোটাই মেটাতে প্রস্তুত ইরান

পাকিস্তানের জ্বালানি চাহিদার পুরোটাই মেটাতে প্রস্তুত রয়েছে ইসলামি প্রজাতন্ত্র ইরান। ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ আজ (সোমবার) ইসলামাবাদে ব্যবসায়ীদের এক সমাবেশে তিনি এ কথা বলেন।

তিনি আরও বলেছেন, “পাকিস্তানে গ্যাস রপ্তানির বিষয়ে দেয়া প্রতিশ্রুতি আমরা পালন করেছি। এ পর্যন্ত দুইশ’ কোটি ডলার ব্যয় করে আমরা পাইপ লাইন বসিয়েছি। বন্ধুপ্রতীম দেশ পাকিস্তান চুক্তি অনুযায়ী কাজ করবে বলে আশা করছি। আমরা তাদের পদক্ষেপের অপেক্ষায় আছি।” পাকিস্তানের সঙ্গে ইরানের বাণিজ্যিক লেনদেন ক্রমেই বাড়ছে বলে তিনি উল্লেখ করেন।

মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেন, বিভিন্ন সমস্যা ও বাধা সত্ত্বেও গত ৯ মাসে ইরান ও পাকিস্তানের মধ্যে বাণিজ্যিক লেনদেন ৫০ শতাংশ বেড়েছে। চীন ও পাকিস্তানের মধ্যে অর্থনৈতিক করিডোর প্রতিষ্ঠাকে স্বাগত জানান ইরানের পররাষ্ট্রমন্ত্রী।

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী খাজা মোহাম্মাদ আসিফ বলেন, “আমরা বাণিজ্য ক্ষেত্রে দ্বিপক্ষীয় সহযোগিতা বাড়ানোর ইরানি প্রস্তাবকে স্বাগত জানাই। পাকিস্তান সরকার দুই দেশের চেম্বার্স অব কমার্সের মধ্যে সহযোগিতা বাড়ানোর লক্ষ্যে কাজ করছে।”

খাজা আসিফ আরও বলেছেন, ইরান ও পাকিস্তানের মধ্যে ব্যাংকিং লেনদেনের বিষয়ে দুই দেশের কেন্দ্রীয় ব্যাংকের মধ্যে আলোচনা চলছে। খুব শিগগিরই এ বিষয়ে ইতিবাচক ফলাফল পাওয়া যাবে।

You Might Also Like