‘পশ্চিমা সন্ত্রাসীরা দায়েশ ছাড়তে তুরস্কের সাহায্য চায়’

এখন সময় ডেস্কঃসিরিয়া ও ইরাকে তৎপর উগ্র আইএসআইএল বা দায়েশ সন্ত্রাসী গোষ্ঠীর পশ্চিমা সদস্যদের অনেকেই এখন এ গোষ্ঠীর সঙ্গে সম্পর্ক ছিন্ন করতে চায়। আর এ কাজে তারা তুরস্কের সহায়তা চাইছে।

তুরস্কে অবস্থিত পশ্চিমা ছয়টি দেশের দূতাবাসের বরাত দিয়ে ওয়াল স্ট্রিট জার্নাল বলেছে, তুরস্কে অবস্থিত বহু দূতাবাসের মাধ্যমে পশ্চিমা এসব নাগরিক দেশে ফেরার জন্য তাদের সরকারের কাছে আবেদন জানিয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, বহু সন্ত্রাসী ইরাক ও সিরিয়া থেকে পালিয়ে গেছে এবং তুরস্কের পশ্চিমা দূতাবাসগুলোতে সাহায্যের জন্য ধর্ণা দিচ্ছে। আবার অনেকে তাদের পরিবার পরিজনের কাছে বার্তা দিয়ে পালানোর জন্য সাহায্য চাইছে।

ইরাক ও সিরিয়া যুদ্ধে একের পর এক পরাজয়ের পর দায়েশ সন্ত্রাসীদের অনেকেই এখন দেশ ফিরে যাওয়ার চেষ্টা করছে। তুরস্কে নিযুক্ত কয়েকজন পশ্চিমা কূটনীতিক ওয়াল স্ট্রিট জার্নালকে জানিয়েছেন, উঠতি সন্ত্রাসীদের অনেকেই এ গোষ্ঠী থেকে বের হয়ে যেতে চাইছে। আবার অনেকেই যারা লোভে পড়ে দায়েশে যোগ দিয়েছিল এখন তারা খারাপ পরিস্থিতির মধ্যে পড়ে দায়েশ ছাড়তে চাইছে। ইরাক ও সিরিয়া থেকে পালিয়ে আসা সন্ত্রাসীরা তুরস্ক ঢুকলে দেশটির গোয়েন্দা সংস্থার লোকজন তাদেরকে অন্তত এক মাস ধরে জিজ্ঞাসাবাদ করে; তারপর সংশ্লিষ্ট দেশের দূতাবাসের কাছে হস্তান্তর করে বলৌ কূটনীতিকরা জানান।

You Might Also Like