পশ্চিমা প্রোপাগান্ডার কারণে ইরান নিয়ে অনেকেই ভ্রান্ত ধারণা পোষণ করেন: তৌকির

বাংলাদেশের খ্যাতনামা পরিচালক এবং অভিনেতা তৌকির আহমদের ‘অজ্ঞাতনামা’ আজ(বুধবার) ইরানে ফাজর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হবে। এটি তেহরানের চারসু সিনে কমপ্লেক্সের একটি হলে স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ৭টায় প্রদর্শিত হবে। তৌকির আহমেদ ৩৫ তম ফাজর চলচ্চিত্র উৎসবে যোগ দেয়ার জন্য বর্তমানে তেহরানে অবস্থান করছেন। ফাজর চলচ্চিত্র উৎসবের প্যানরোমা শাখার জন্য নির্বাচিত হয়েছে ছবিটি।

বরেণ্য এ শিল্পীর এটাই প্রথম ইরান সফর। এ সফর সম্পর্কে বলতে গিয়ে তিনি রেডিও তেহরানের বাংলা বিভাগকে বলেন, এ ট্রিপটা খুবই এক্সাইটিং; কেননা ইরানে কখনো আসা হয়নি। ইরান সম্পর্কে অনেক কিছু শুনেছি অনেক ছোটবেলা থেকেই। তারপর তিনি বলেন, বাস্তবে ইরান সম্পর্কে আমাদের জানা বা দেখা খুবই কম- সেটাই এখানে এসে মনে হচ্ছে। ঐতিহাসিক এবং সাংস্কৃতিক দিক থেকে ইরান অনেক ঋদ্ধ। ইরানের সমৃদ্ধ অতীতের প্রতিফলন দেশটির জাতীয় ও সমাজ জীবনে পড়ছে বলে জানান তিনি।

ইরানি ছবিকে বিশ্ব বরেণ্য উল্লেখ করে তিনি বলেন, এটা তো আর এমনি এমনি হয়নি। এ ছাড়া, ইরান নিয়ে অনেকেই ভ্রান্ত ধারণা পোষণ করেন বলেও জানান তিনি। এর কারণ ব্যাখ্যা করতে গিয়ে তৌকির বলেন, এমনটা হয়েছে বিশেষ করে পশ্চিমা প্রোপাগান্ডার কারণে। কিন্তু ইরানের যতটুকু নিজস্ব এবং ঋদ্ধ ঐতিহ্য আছে সেটা মূল্যায়ন করা জরুরি।

ইরান বিপ্লবের পর সরকার নতুন ধারার চলচ্চিত্রের প্রয়াস চালিয়েছেন বলে উল্লেখ করে তিনি বলেন, ইনিসিয়েটিভ এবং ফান্ডিংয়ে রাষ্ট্রের একটা বড় ভূমিকা ছিল।#

পার্সটুডে

You Might Also Like