পরিচিতজনদের হাতে প্রতি ঘণ্টায় ৬ নারী খুন হন

গত বছর বিশ্বে প্রায় ৮৭ হাজার নারী খুন হয়েছেন। এদের মধ্যে ৫০ হাজার অথবা ৫৮ শতাংশ খুন হয়েছেন তাদের স্বামী, প্রেমিক বা পরিবারের সদস্যদের হাতে। সেই হিসেবে বিশ্বে প্রতি ঘণ্টায় পরিচিতজনদের হাতে ছয়জন করে নারী খুন হচ্ছেন। রোববার জাতিসংঘের মাদক ও অপরাধ বিষয়ক দপ্তর ইউএনওডিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, সংখ্যার দিক থেকে নারীদের তুলনায় পুরুষ খুনের হার প্রায় চার গুণ বেশি। বিশ্বব্যাপী খুন হওয়া মানুষের মধ্যে প্রতি ১০ জনের মধ্যে আটজনই পুরুষ। আর নারীদের বেলায় প্রতি ১০ জনের আটজনই খুন হন তাদের প্রেমিক বা স্বামীর হাতে।

নারীর বিরুদ্ধে সহিংসতা বন্ধ দিবস উপলক্ষে প্রকাশিত প্রতিদেন ইউএনওডিসির নির্বাহী পরিচালক ইউরি ফিদতভ বলেছেন, ‘লিঙ্গ অসমতা, বৈষম্য ও নেতিবাচক ভাবনার কারণে হত্যার শিকার বিপুল সংখ্যক পুরুষ, নারীকে সর্বোচ্চ মূল্য দিতে হচ্ছে। আবার তাদের অধিকাংশ খুন হয়েছে ঘনিষ্ঠজন ও পরিবারের হাতে।’

‘লিঙ্গ সংশ্লিষ্ট হত্যা বন্ধ ও প্রতিরোধে সুনির্দিষ্ট অপরাধের বিচার প্রয়োজন’ বলে উল্লেখ করেন ফিদতফ।

প্রতিবেদনটিতে বলা হয়েছে, বিশ্বের নারী জনগোষ্ঠীর মধ্যে ১ দশমিক ৩ শতাংশ হত্যার শিকার হচ্ছেন। ভৌগলিক হিসেবে আফ্রিকা ও আমেরিকা মহাদেশের দেশগুলোতে প্রেমিক, স্বামী বা পরিবারের সদস্যদের হাতে বেশি সংখ্যক নারী খুন হয়েছেন। আফ্রিকায় মোট নারী জনগোষ্ঠীর মধ্যে প্রতি এক লাখে ৩ দশমিক ১ শতাংশ হত্যার শিকার হন। আমেরিকার দেশগুলোতে এই হার ১ দশমিক ৬ শতাংশ, ওসেনিয়ায় এই হার ১ দশমিক ৩ শতাংশ এবং এশিয়ায় শূন্য দশমিক ৯ শতাংশ। তালিকায় খুন হওয়া নারীর হার সবচেয়ে কম ইউরোপে-শূন্য দশমিক ৭ শতাংশ।

You Might Also Like