পররাষ্ট্রমন্ত্রী খাজা আসিফকে অযোগ্য ঘোষণা

তথ্য গোপনের অভিযোগে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী খাজা আসিফকে তার পার্লামেন্টের সদস্য পদে অযোগ্য ঘোষণা করেছে দেশটির হাই কোর্ট। বৃহস্পতিবার হাই কোর্টের তিন সদস্যের এক বেঞ্চ এ রায় ঘোষণা করেছে।

পাকিস্তানের ক্ষমতাসীন দল পাকিস্তান মুসলিম লীগের (নওয়াজ) এর প্রতিষ্ঠাতা প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের ঘনিষ্ঠজন বলে পরিচিত খাজা আসিফ। আগামী কয়েক মাস পর অনুষ্ঠিতব্য জাতীয় নির্বাচনে ক্ষমতাসীন দলের জন্য এই ঘোষণা বড় ধরণের আঘাত বলে বিবেচনা করা হচ্ছে।

২০১৭ সালে খাজা আসিফের বিরুদ্ধে তথ্য গোপনের মামলাটি করেছিলেন পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের নেতা উসমান দার। এতে দাবি করা হয়, খাজা আসিফ সংযুক্ত আরব আমিরাতের একটি প্রতিষ্ঠানের হয়ে কাজ করতেন। ২০১৩ সালের নির্বাচনের মনোনয়নপত্রে তিনি সেই তথ্য গোপন করেছেন।

বুধবার হাই কোর্ট তার রায়ে বলেছে, সংবিধানের ৬২(১)(এফ) অনুচ্ছেদ না মানায় ২০১৩ সালের নির্বাচনে বিজয় পাওয়া খাজা আসিফকে তার পদে অযোগ্য ঘোষণা করা হচ্ছে।

মামলার রায়ের পর খাজা আফিস মন্ত্রীর পদ থেকে সরে দাঁড়াবেন কিনা এ ব্যাপারে কিছু জানা যায়নি। তবে তিনি জিও টিভির হামিদ মীরকে দেওয়া সাক্ষাৎকারে জানিয়েছেন, এই রায়ের বিরুদ্ধে তিনি সুপ্রিম কোর্টে আপিল করবেন।

You Might Also Like