পরমাণু সমঝোতা রক্ষার আহ্বান সাংহাই সহযোগিতা পরিষদের

সাংহাই সহযোগিতা পরিষদের শীর্ষ সম্মেলন
পাশ্চাত্যের সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা সঠিকভাবে বাস্তবায়নের জন্য এতে স্বাক্ষরকারী সব পক্ষের প্রতি আহ্বান জানিয়েছে সাংহাই সহযোগিতা পরিষদ। রোববার চীনের চিংদাও শহরে পরিষদের শীর্ষ সম্মেলন শেষে প্রকাশিত বিবৃতিতে এ আহ্বান জানানো হয়।
বিবৃতিতে বলা হয়, আঞ্চলিক ও আন্তর্জাতিক নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে সংশ্লিষ্ট দেশগুলোকে পরমাণু সমঝোতায় দেয়া প্রতিশ্রুতি বাস্তবায়ন করতে হবে।
সাংহাই সহযোগিতা পরিষদের বিবৃতিতে সিরিয়া সংকট সম্পর্কে বলা হয়েছে, শুধুমাত্র সিরিয়ার জনগণের মধ্যে একটি ব্যাপকভিত্তিক রাজনৈতিক প্রক্রিয়ায় মাধ্যমে দেশটির চলমান সংকটের সমাধান সম্ভব। আর এ প্রক্রিয়া জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাব অনুসারে এমনভাবে হতে হবে যাতে সিরিয়ার স্বাধীনতা, অখণ্ডতা ও সার্বভৌমত্ব রক্ষিত হয়।
সাংহাই সহযোগিতা পরিষদের শীর্ষ সম্মেলনে অংশ নেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি
পূর্ব ও মধ্য এশিয়ায় আমেরিকা ও ন্যাটোর প্রভাব খর্ব করার লক্ষ্যে ২০১১ সালে সাংহাই সহযোগিতা পরিষদ গঠিত হয়। চীন, রাশিয়া, কাজাখস্তান, কিরঘিজিস্তান, উজবেকিস্তান ও তাজিকিস্তান এই পরিষদ গঠনের মাধ্যমে নিজেদের মধ্যে অর্থনৈতিক, সাংস্কৃতিক নিরাপত্তা সহযোগিতা জোরদার করতে সম্মত হয়।
২০১৭ সালের জুন মাসে ভারত ও পাকিস্তানকে সাংহাই সহযোগিতা পরিষদের পূর্ণ সদস্যপদ দেয়া হয়। এ ছাড়া, ইরান, আফগানিস্তান, বেলারুশ ও মঙ্গোলিয়া এই পরিষদের পর্যবেক্ষক সদস্য।

You Might Also Like