পরমাণু সমঝোতাকে আবার ‘খারাপ চুক্তি’ বললেন ট্রাম্প

পাশ্চাত্যের সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতাকে আবার ‘সবচেয়ে খারাপ চুক্তি’ বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি রোববার ইহুদিবাদী ইসরাইলি দৈনিক ‘ইসরাইল হাইওম’কে দেয়া এক সাক্ষাৎকারে এ মন্তব্য করেন।

ট্রাম্প এর আগেও বহুবার পরমাণু সমঝোতার অন্য পক্ষগুলোর বিপরীতে অবস্থান নিয়ে দাবি করেছেন, এটি একটি ‘ভয়ঙ্কর ও খারাপ’ চুক্তি। মার্কিন প্রেসিডেন্টের মতে, পরমাণু সমঝোতায় শুধুমাত্র ইরান লাভবান হচ্ছে। এ কারণে তিনি এ সমঝোতার কিছু ধারায় পরিবর্তন আনতে এবং সম্ভব হলে এটি পুরোপুরি বাতিল করতে চান।
তবে এ সমঝোতায় স্বাক্ষরকারী অন্য পক্ষগুলো অর্থাৎ ব্রিটেন, ফ্রান্স, ইউরোপীয় ইউনিয়ন, চীন ও রাশিয়া মনে করছে, এই সমঝোতা দু’পক্ষেরই স্বার্থ রক্ষা করছে এবং আন্তর্জাতিক শান্তি ও স্থিতিশীলতার জন্য এটিকে হুবহু বহাল রাখা উচিত।

ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান কর্মকর্তা ফেডেরিকা মোগেরিনি ইরানের পরমাণু সমঝোতা অর্জনের দীর্ঘমেয়াদি আলোচনায় মধ্যস্থতার ভূমিকা পালন করেছিলেন। তিনি এ পর্যন্ত বহুবার বলেছেন, এটি কোনো দ্বিপক্ষীয় চুক্তি নয় যে, যেকোনো একটি দেশ তাতে পরিবর্তন আনতে বা তা বাতিল করতে পারে।

You Might Also Like