পরমাণু অস্ত্র বহনে সক্ষম ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করল ভারত

মধ্যমপাল্লার একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করার কথা জানিয়েছে ভারত। পরমাণু ওয়ারহেড বহনে সক্ষম এ ক্ষেপণাস্ত্রের পাল্লা ২০০০ কিলোমিটার।

ভারতের নিরাপত্তা সূত্র দাবি করেছে, গতকাল (মঙ্গলবার) অগ্নি-২ ক্ষেপণাস্ত্রটি উড়িষ্যা উপকূলের আবুল কালাম দ্বীপ থেকে ছোঁড়া হয় এবং এ পরীক্ষা সফল হয়েছে বলে দাবি করেছেন ভারতের কর্মকর্তারা। ভারতের স্ট্র্যাটেজিক ফোর্সেস কমান্ড এ পরীক্ষা চালায়। এতে সহযোগিতা দিয়েছে দেশটির প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা বা ডিআরডিও।
অগ্নি-২ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা
২০ মিটার লম্বা অগ্নি-২ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের ওজন হচ্ছে ১৭ টন এবং এক টন ওজনের ওয়ারহেড বহন করে ২০০০ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে। আগেই এ ক্ষেপণাস্ত্র ভারতের সামরিক বাহিনীতে সংযুক্ত করা হয়েছে। সেক্ষেত্রে নতুন করে কেন এ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করা হলো তা পরিষ্কার নয়।

অগ্নি সিরিজে মোট পাঁচ রকমের ক্ষেপণাস্ত্র রয়েছে যার সর্বশেষ সংস্করণ হচ্ছে পাঁচ হাজার কিলোমিটার পাল্লার অগ্নি-৫। গতমাসে এ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করেছে ভারত। দিল্লির পক্ষ থেকে দফায় দফায় ক্ষেপণাস্ত্র পরীক্ষার কারণে এ অঞ্চলে উত্তেজনা ও অস্ত্র প্রতিযোগিতা আরো বাড়বে বলে ধারণা করা হচ্ছে।

You Might Also Like