হোম » পবিত্র শবে মেরাজ আজ

পবিত্র শবে মেরাজ আজ

এখন সময় ডেস্ক- Monday, April 24th, 2017

আজ দিবাগত রাতে পালিত হবে পবিত্র শবেমেরাজ বা লাইলাতুল মেরাজ। এ রাতেই মহানবী হজরত মুহাম্মদ (সা.) ঊর্ধ্বাকাশে গমন করেন। দৈনিক পাঁচ ওয়াক্ত ফরজ নামাজের বিধানও করা হয় এই মহিমান্বিত রাতে।

মুসলমান সম্প্রদায়ের কাছে এই রাত অধিক তাৎপর্যপূর্ণ। জিকির-আসকার, নফল নামাজ আদায় ও দোয়ার মধ্য দিয়ে এ রাত অতিবাহিত করবেন তারা।

১৪০০ বছর আগে ২৬ রজব দিবাগত রাতে সপ্ত আসমান পেরিয়ে আরশে আজিমে পৌঁছে মহান আল্লাহ তায়ালার সঙ্গে সরাসরি কথোপকথন শেষে পৃথিবীতে ফিরে আসেন মহানবী (সা.)।
মেরাজের রাতে ফেরেশতা জিব্রাইল (আ.) রাসূলকে (সা.) নিয়ে কাবা শরিফের হাতিমে যান। জমজমের পানিতে অজু করে বোরাক নামক বাহনে আরোহণ করেন মহানবী। মক্কা শরিফ থেকে জেরুজালেমের বাইতুল মোকাদ্দাসে গিয়ে নামাজ আদায় করেন। নামাজ শেষে নবীজী জিব্রাইলের (আ.) সঙ্গে প্রথম আকাশে পৌঁছান।

সেখানে হজরত আদমের (আ.) সঙ্গে সাক্ষাৎ ও কুশল বিনিময় করেন হজরত মুহাম্মদ (সা.)। এভাবে সাত আকাশ পর্যন্ত প্রতিটি স্তরে সাক্ষাৎ করেন হজরত ঈসা (আ.), হজরত ইয়াহইয়া (আ.), হজরত ইদ্রিস (আ.) হজরত হারুন (আ.) হজরত মুসা (আ.) এবং হজরত ইব্রাহিমের (আ.) সঙ্গে।

সপ্তম আকাশ থেকে সিদরাতুল মুনতাহায় গমন করেন মহানবী (সা.)। সেখান থেকে রফরফ নামক যানে চড়ে আরশে আজিম যান। সেখানে এক ধনুক দূরত্ব থেকে আল্লাহর সঙ্গে কথোপকথন হয় মহানবীর।

মেরাজ শেষে রাসূল (সা.) পুরো ঘটনা হজরত আবু বকরের (রা.) কাছে বর্ণনা করেন। তিনি রাসূলের (সা.) মুখে শুনেই নিঃসংশয়ে তা বিশ্বাস করেন। এ ঘটনায় রাসূল (সা.) তাকে সিদ্দিকী বা বিশ্বাসী খেতাব দেন। মক্কার কাফেররা রাসূলের মেরাজের ঘটনাকে অবিশ্বাস করে।

বিশ্বের শত কোটি মুসলমান মেরাজের ঘটনাকে বিনা প্রশ্নে বিশ্বাস করেন। দিনটি উপলক্ষে আজ মাগরিবের নামাজের পর বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ওয়াজ ও দোয়া অনুষ্ঠানের আয়োজন করেছে ইসলামিক ফাউন্ডেশন। এ ছাড়াও দেশের প্রতিটি মসজিদে এশার নামাজের পর দোয়া ও আলোচনা করা হবে।