ন্যাটোর বিমান ঠেকাতে কৃষ্ণ সাগর এলাকায় বসানো হচ্ছে এস-৪০০

কৃষ্ণ সাগর-তীরবর্তী অঞ্চলের আকাশসীমায় ন্যাটো জোটের জঙ্গিবিমানের অবৈধ তৎপরতা ঠেকাতে রাশিয়া আগামী মাসে ক্রিমিয়ায় এস-৪০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা মোতায়েনের পরিকল্পনা নিয়েছে। অত্যাধুনিক এ বিমান প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েনের কথা জানিয়েছেন ক্রিমিয়ার উপ প্রধামন্ত্রী রাসলান বালবেক। ক্রিমিয়ার বন্দর নগরী ফিয়োদোসিয়ায় মোতায়েন করা হবে এ ব্যবস্থা।

ক্রিমিয়ায় বহু স্তরের বিমান প্রতিরক্ষা কাঠামোর সঙ্গে এস-৪০০ যুক্ত হবে। অবশ্য এ বিমান কাঠামোর আওতায় এস-৩০০ দীর্ঘপাল্লার ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র ব্যবস্থাও রয়েছে।

বালবেক বলেন, এতে ক্রিমিয়ার আকাশসীমা লঙ্ঘনের জন্য শত্রু বিমান পাঠানো হলে তা আত্মহত্যার নামান্তরই হবে। ন্যাটোর দক্ষ পাইলট আছে এ কথা স্বীকার করে বালবেক বলেন, নিশ্চিতভাবেই বলা যায় আত্মহত্যা করার মতো তাদের কোনো পাইলট নেই।

রুশ বাহিনী ২০০৭ সাল থেকে এস-৪০০ ট্র্যাম্প ব্যবহার করছে। পঞ্চম প্রজন্মের যুদ্ধবিমানসহ আধুনিক সব বিমান ঠেকাতে পারে এ ব্যবস্থা। এছাড়া, এস-৪০০ দিয়ে প্রায় আড়াইশ’ মাইল ব্যসার্ধের মধ্যে সব ধরণের ব্যালিস্টিক এবং ক্রুজ ক্ষেপণাস্ত্রও নির্ভুলভাবে ঘায়েল করা যায়।

You Might Also Like