নেপালে লাশের মিছিল, তিন হাজার ছাড়িয়েছে

নেপালে ভয়াবহ ভূমিকম্পে নিহতের সংখ্যা তিন হাজার ছাড়িয়েছে। নিহতের সংখ্যা বেড়ে তিন হাজার ২১৮ জরে পৌঁছেছে। সোমবার দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের প্রধান রামেশ্বর দাঙ্গাল এ তথ্য জানান।

নেপালে গত শনিবারের ভয়াবহ ভূমিকম্পে আহত ব্যক্তিদের তালিকায় রয়েছে ছয় হাজার ৫০০ জনের বেশি। ধ্বংসস্তূপের নিচে এখনো অনেক মানুষ আটকা পড়ে আছে বলে ধারণা করা হচ্ছে। নিহতের সংখ্যা আরো বাড়তে পারে।

এএফপির খবরে জানানো হয়, ভারত ও চীনে নিহত ব্যক্তির সংখ্যা বেড়ে ৯০ জনে পৌঁছেছে। ভূমিকম্পের প্রভাবে তুষারধসে হিমালয়ের সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্টে গতকাল পর্যন্ত ১৭ জন নিহত হয় বলে খবর পাওয়া গেছে।

এদিকে, রোববার দ্বিতীয় দিনের মতো ভূমিকম্প আঘাত হেনেছে হিমালয় কন্যা খ্যাত নেপালে। তবে এ সময় কতজন হতাহত হয়েছেন তা জানা যায়নি।

রোববার বাংলাদেশ সময় দুপুর ১টা ১৩ মিনিটে নেপালসহ একযোগে কেঁপে ওঠে বাংলাদেশ ও ভারত।

ইউরোপীয়-ভুমধ্যসাগরীয় সিসমোলোজিক্যাল সেন্টারের (ইএমএসসি) হিসাবে রিখটার স্কেলে এ কম্পনের মাত্রা ছিল ৬ দশমিক ৫। তবে মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থার (ইউএসজিএস) তথ্য অনুযায়ী এর মাত্রা ছিল ৬ দশমিক ৭।

নেপালের রাজধানী কাঠমান্ডু থেকে ৮৫ কিলোমিটার পূর্বে ও কোদারি থেকে ৩০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে এই ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল বলে জানিয়েছে ইউএসজিএস।

You Might Also Like