নেতানিয়াহুকে হোয়াইট হাউজে আমন্ত্রণ ট্রাম্পের

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে হোয়াইট হাউজে আমন্ত্রন জানিয়েছেন নতুন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আগামী মাসে তাদের বৈঠক হতে পারে বলে রোববার রাতে প্রকাশিত এক বিবৃতিতে জানিয়েছে হোয়াইট হাউজ।

এতে বলা হয়েছে, নেতানিয়াহু ও ট্রাম্প টেলিফোনে ইরানের পক্ষ থেকে ‘সম্ভাব্য হুমকিসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন ইস্যু’ নিয়ে কথা বলেছেন। এ সময় ট্রাম্প তেল আবিব এবং ওয়াশিংটনের মধ্যে ঘনিষ্ঠ সম্পর্কের ওপর গুরুত্বারোপ করেন। ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে কথিত শান্তি প্রতিষ্ঠার বিষয়ে কাজ করার প্রতিশ্রুতি দেন তিনি। এছাড়া ইসরায়েলের নিরাপত্তা রক্ষার বিষয়েও নেতানিয়াহুকে প্রেসিডেন্ট ট্রাম্প নিশ্চিত প্রতিশ্রুতি দিয়েছেন।

গত নভেম্বরে নির্বাচনী প্রচারণার সময় ইসরায়েলের প্রতি সমর্থণ ব্যক্ত করেছিলেন ডোনাল্ড ট্রাম্প। ওই সময় তিনি ইসরায়েলের দীর্ঘদিনের দাবি, জেরুজালেমকে রাজধানী করার ইচ্ছার প্রতি সমর্থণ জানান এবং এর জন্য তেল আবিব থেকে মার্কিন দূতাবাস জেরুজালেমে সরিয়ে নেয়ার ঘোষণা দেন। রোববার হোয়াইট হাউজ থেকে এ বিষয়ে ইঙ্গিত দেয়া হয়েছে। হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি সিন স্পেসার জানিয়েছেন, বিষয়টি এখন প্রাথমিক পর্যায়ে রয়েছে।

এদিকে, নেতানিয়াহুর কার্যালয় থেকে প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়েছে, ‘প্রেসিডেন্ট ট্রাম্প প্রধানমন্ত্রী নেতানিয়াহুকে ফেব্রুয়ারি মাসে আমেরিকা সফরের জন্য আমন্ত্রণ জানিয়েছেন। সফরের চূড়ান্ত তারিখ আগামী কয়েকদিনের মধ্যে নির্ধারণ করা হবে।’ এছাড়া ট্রাম্প-নেতানিয়াহু ফোনালাপ অনেক আন্তরিক ছিল বলেও উল্লেখ করা হয়েছে বিবৃতিতে।

You Might Also Like