হোম » নিষেধাজ্ঞা প্রত্যাখ্যান, আমেরিকাকে কড়া হুঁশিয়ারি দিল উত্তর কোরিয়া

নিষেধাজ্ঞা প্রত্যাখ্যান, আমেরিকাকে কড়া হুঁশিয়ারি দিল উত্তর কোরিয়া

ঢাকা অফিস- Tuesday, September 12th, 2017

জাতিসংঘ নিরাপত্তা পরিষদ পিয়ংইয়ংয়ের বিরুদ্ধে নতুন করে যে নিষেধাজ্ঞা আরোপ করেছে তা প্রত্যাখ্যান করেছে উত্তর কোরিয়া। দেশটি হুঁশিয়ারি দিয়ে বলেছে, এর জন্য আমেরিকাকে খুব শিগগিরি এ যাবৎকালের সবচেয়ে বেশি কষ্টের মুখে পড়তে হবে।

জাতিসংঘে নিযুক্ত উত্তর কোরিয়ার রাষ্ট্রদুত হ্যান তাই সং আজ (মঙ্গলবার) জাতিসংঘের তত্ত্বাবধানে জেনেভায় অনুষ্ঠিত ‘নিরস্ত্রীকরণ’ শীর্ষক একটি সম্মেলনে দেয়া বক্তব্যে এ আমেরিকাকে এ হুঁশিয়ারি দেন।
তিনি বলেন, ওয়াশিংটন উত্তর কোরিয়ার বিরুদ্ধে রাজনৈতিক, অর্থনৈতিক এবং সামরিক উত্তাপ ছড়াচ্ছে । তিনি অভিযোগ করেন, উত্তর কোরিয়া পরমাণু অস্ত্রের প্রযুক্তি অর্জন করায় আমেরিকা উদ্বিগ্ন এবং দিশেহারা হয়ে পড়েছে। জাতিসংঘের নিরাপত্তা পরিষদের মাধ্যমে আরোপিত সর্বশেষ নিষেধাজ্ঞাকে অবৈধ হিসেবে আখ্যায়িত করে তা অত্যন্ত দৃঢ়ভাবে প্রত্যাখ্যান করেন তিনি।
হ্যান বলেন, “উত্তর কোরিয়া তার সর্বশেষ উপায় অবলম্বন করবে। তবে এ ব্যাপারে বিস্তারিত কিছু বলেন নি তিনি। সেই সঙ্গে তার দেশ ভবিষ্যতে আমেরিকার বিরুদ্ধে এমন ব্যবস্থা নেবে যে এর ফলে দেশটি ইতিহাসের সবচেয়ে বেশি কষ্ট এবং দুর্ভোগের মধ্যে পড়বে।
উত্তর কোরিয়ার বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ। সোমবার রাতে নিরাপত্তা পরিষদে অনুষ্ঠিত ভোটাভুটিতে চীন এবং রাশিয়াও এ সংক্রান্ত প্রস্তাবের পক্ষে ভোট দেয়। ফলে প্রস্তাবটি সর্বসম্মতিক্রমে গৃহিত হয়। উত্তর কোরিয়া গত সপ্তাহে প্রথমবারের মতো হাইড্রোজেন বোমার সফল পরীক্ষা চালানোর পর এ নিষেধাজ্ঞা আরোপ করা হলো।