নিখোঁজ শতাধিক স্কুলছাত্রীর কয়েকজন উদ্ধার

নাইজেরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে একটি স্কুলে বোকো হারামের হামলার পর নিখোঁজ শতাধিক স্কুলছাত্রীর মধ্যে কয়েকজনকে উদ্ধার করা হয়েছে।

স্থানীয় কর্মকর্তা ও ঊর্ধ্বতন সামরিক সূত্রের বরাত দিয়ে বৃহস্পতিবার আলজাজিরা এ খবর জানিয়েছে। এর আগে পুলিশ জানিয়েছে, ইয়োবে রাজ্যে ওই স্কুলে বোকো হারামের হামলার পর ১১১ স্কুলছাত্রী নিখোঁজ হয়।

সোমবার বিকেলে রাজ্যের ডাপচি এলাকার সরকারি বালিকা মাধ্যমিক বিদ্যালয়ে হামলা চালায় বোকো হারামের জঙ্গিরা। স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, হামলার ঘটনায় স্কুলের শিক্ষক এবং শিক্ষার্থীরা পালিয়ে যায়।

ইয়োবে রাজ্যের গভর্নর ইব্রাহিম গাইদামের মুখপাত্র আবদুল্লাহি বেগো জানান, নাইজেরিয়ার সেনা সদস্যরা সন্ত্রাসীদের কবল থেকে কয়েক ছাত্রীকে উদ্ধার করেছে। তারা এখন সেনা হেফাজতে রয়েছে।

এদিকে বোর্নো রাজ্যের রাজধানী মাইদুগুরিতে একজন ঊর্ধ্বতন সামরিক কর্মকর্তা সংবাদ সংস্থা এএফপিকে বলেন, উদ্ধার হওয়া ছাত্রীদের ইয়োবে ও বোর্নো রাজ্যের সীমান্তে পাওয়া গেছে।

ছাত্রীরা একটি গাড়ির মধ্যে ছিল। গাড়িটি ছিল ভাঙ্গাচোরা। সেনাদের অভিযানের মুখে সন্ত্রাসীরা তাদের ফেলে পালিয়ে যায়। আশঙ্কা করা হচ্ছে, অন্য ছাত্রীদের সন্ত্রাসীরা ভিন্ন গাড়িতে নিয়ে গেছে।

এর আগে ২০১৪ সালে চিবুকের একটি স্কুল থেকে ২৭৬ জন শিক্ষার্থীকে অপহরণ করে বোকো হারামের জঙ্গিরা। সে কারণে নিখোঁজ মেয়েদের ভাগ্যে কী ঘটেছে তা নিয়ে শঙ্কা দেখা দিয়েছে।

প্রসঙ্গত, নাইজেরিয়ায়র উত্তর-পূর্বাঞ্চলে একটি পৃথক রাজ্যের জন্য ২০০৯ সাল থেকে সরকারি বাহিনীর বিরুদ্ধে লড়ছে বোকো হারাম। পশ্চিমা শিক্ষা-সংস্কৃতির বিরুদ্ধে ‘জিহাদ’ ঘোষণা করেছে তারা সশস্ত্র আক্রমণের মধ্য দিয়ে। সংঘাতে এ পর্যন্ত সেখানে ২০ জারেরও বেশি লোক নিহত এবং ২০ লাখ মানুষ তাদের বাড়িঘর ছেড়ে পালিয়ে গেছে।

You Might Also Like