নিখোঁজের তালিকায় নতুন ৪০ জন

পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) একেএম শহীদুল হক বলেছেন, নিখোঁজ হওয়া ৪০ জনের একটি নতুন তালিকা করেছে পুলিশ।

বুধবার দুপুরে ঢাকা মেট্রোপলিটন পুলিশের হেডকোয়ার্টার্সে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানিয়ে বলেন, নিখোঁজদের সন্ধানে তৎপর রয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা।

শহীদুল হক বলেন, নিখোঁজদের মধ্যে অনেকেই জঙ্গিবাদের সঙ্গে জড়িত বলে ধারণা করা হচ্ছে। তিনি বলেন, প্রথমে র‌্যাব একটি বড় তালিকা করেছিল। তারা প্রথমে অতটা যাচাই-বাছাই করতে পারেনি। পরে স্পেশাল ব্র্যাঞ্চের (এসবি) সহায়তায় নিখোঁজদের পরিবারের সঙ্গে যোগাযোগ করে ৪০ জনের নতুন একটি তালিকা করেছে।

তিনি বলেন, এদেরকে খুঁজে বের করাই আমাদের কাজ। বিপদগ্রস্ত কেউ যদি স্বাভাবিক জীবনে ফিরে আসতে চায় তাকে সব ধরনের আইনি সহযোগিতা করা হবে।

এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, ‘এদের কেউ যদি ফৌজদারি অপরাধে জড়িত না থাকে তাহলে এখনো ফিরে এলে পুলিশ তাদের সহায়তা করবে। পরিবারের সদস্যদের সঙ্গে যোগাযোগ করে ফিরে আসতে পারে। নিখোঁজদের মধ্যে ছাত্রই বেশি।’

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘গোয়েন্দা তথ্যের ভিত্তিতে নারায়ণগঞ্জে জঙ্গি আস্তানায় তামিমের সন্ধান মেলে। সেখানে তার সঙ্গে আরো কয়েকজন ছিল। তাদের প্রথমে আত্মসমর্পণ করতে বলা হয়। কিন্তু তারা তা না করে প্রতিরোধ গড়ে তোলার চেষ্টা করে।’

তামিমের অবস্থানের তথ্য দিয়ে যে গোয়েন্দারা সাহায্য করেছে, শর্তমতে তাদেরকে পুরস্কারের টাকা দেয়া হয়েছে বলে জানান তিনি।

You Might Also Like