নিখোঁজের ৫ বছর পর ১০ হাজার কিমি দূরে সন্ধান

কানাডা থেকে নিখোঁজের পাঁচ বছর পর ১০ হাজার কিলোমিটারেরও বেশি দূরে আমাজন জঙ্গলে সন্ধান পাওয়া গেল এক ব্যক্তির।

২০১২ সালে কানাডার ভ্যাঙ্কুভার থেকে নিখোঁহ হন অ্যাটন পিলিপা নামের এক কানাডীয় ব্যক্তি। এরপর তার পরিবার আর কোনো সন্ধান পায়নি। তাকে পাওয়ার আশা ছেড়েই দিয়েছিল পরিবারের লোকজন। কিন্তু গত বড়দিনের আগে ব্রাজিল থেকে তার পরিবারের কাছে ফোন আসে। তারপর কানাডায় ফিরিয়ে আনা হয় তাকে। অ্যাটন পিলিপা এখন কানাডায় তার পরিবারের সঙ্গে বসবাস করছেন।

পরিবারের দাবি, সাবেক মানবাধিকারকর্মী পিলিপা মানসিক রোগে (সিৎসফ্রেনিয়া) ভুগছিলেন। কানাডা থেকে ঘুরতে ঘুরতে তিনি চলে যান আমাজন জঙ্গলে। খালি পায়ে, জীর্ণ পোশাকে, নোংরা অবস্থায় তাকে হাঁটতে দেখেন কানাডীয় বংশোদ্ভূত একজন ব্রাজলীয় পুলিশ। প্রথমে তিনি পিলিপাকে ভিক্ষুক ভেবেছিলেন। পিলিপার পরিচয় শনাক্ত করার মতো কোনো কিছু ছিল না তার কাছে। পরে কথা বলে তার সম্পর্কে জানতে পারেন পুলিশের ওই সদস্য।

পুলিশের ওই সদস্য পিলিপার সম্পর্কে কয়েকটি আন্তর্জাতিক দাবত্য সংস্থাকে জানায়। তারা বেশ কিছু দূতাবাসের সঙ্গে যোগাযোগ করে এবং শেষ পর্যন্ত ব্রাজিলে কানাডার দূতাবাসের মাধ্যমে পরিবারের কাছে ফিরতে সক্ষম হন তিনি।

নিখোঁজ হওয়ার পর এলোমেলো হাঁটতে হাঁটতে পিলিপা দুটি মহাদেশ ঘুরেছেন। আমাজন জঙ্গলে যখন তাকে পাওয়া যায়, তখন তার মুখে কোঁকড়ানো লম্বা দাড়ি, মাথায় পাটের আশের মতো চুল এবং শরীর ছিল ময়লায় ভরা।

You Might Also Like