নিউইয়র্ক সিটির এপার্টমেন্টের ভাড়া বৃদ্ধি স্থগিত রাখার আহবান

মোহাম্মদ তুহিন : গত সোমবার নিউইয়র্ক সিটির রেন্ট গাইডলাইন বোর্ডের দ্বারা আয়োজিত এক শুনানি অনুষ্ঠানে সিটির অন্যান্য নির্বাচিত কর্মকর্তাদের উপস্থিতিতে সিটি কাউন্সিল স্পিকার মেলিসা মার্ক ভিবোরিটো তার বক্তব্যে সিটির রেন্ট ষ্টেবলাইজড্ এপার্টমেন্টগুলোর ভাড়া বৃদ্ধি স্থগিত রাখার জন্য আহবান জানান। উক্ত শুনানিতে সিটির কর্মকর্তারা যখন তাদের বক্তব্য দিচ্ছিলেন, অনুষ্ঠানস্থল তখন মুহুর্মূহ করতালি এবং বক্তব্যের বিপক্ষে অবস্থানকারীদের ক্ষোভ প্রকাশের কারণে সরগরম হয়ে উঠছিল। বিভিন্ন হাউজিং এ বসবাসকারী বেশ কিছু ভাড়াটিয়ার বলেন, বর্তমানে তাদের আয়ের ৩০ থেকে ৪০ ভাগ বাড়ি ভাড়া বাবদ ব্যয় করতে হয়। যার ফলে, খাদ্য, চিকিৎসা সহ অন্যান্য প্রয়োজনীয় খাতে তাদের খরচ কমিয়ে ফেলতে হয়। তার উপর এখন যদি ভাড়া বৃদ্ধি করা হয়, তবে তারা সেই ভার বহন করতে সমর্থ হবে না। অন্যদিকে, মালিক পক্ষ বিশেষ করে প্রাইভেট বিল্ডিং মালিকরা বলছেন, তারা এমনিতেই খুব কম লাভবান হচ্ছেন। এছাড়াও প্রতি বছর প্রতিটি ইউনিটের পেছনে রক্ষণাবেক্ষণ বাবদ শত শত ডলার তাদের খরচ করতে হয়। পাশাপাশি প্রপার্টি ট্যাক্স এবং অন্যান্য বিলও তাদের প্রদান করতে হয়। সেক্ষেত্রে ভাড়া যদি না বাড়ে তবে বাড়ির মালিকদের অনেক ক্ষতি সম্মুখীন হতে হবে।

গত বছর পাবলিক এডভোকেট থাকাকালীন অবস্থায় মেয়র বিল দ্য ব্লাজিও বোর্ডের অপর একটি শুনানিতে ভাড়া স্থিতিশীল রাখার জন্য আহবান জানিয়েছিলেন,  যা ছিল তার নির্বাচনী প্রতিশ্রুতিগুলোর মধ্যে একটি। ক্ষমতায় আসার পর ইতিমধ্যে তিনি সিটির পাঁচটি বোরোতে আরও প্রায় ২০০ হাজার এফোর্ডেবল হাউজিং তৈরির জন্য দশ বছরের একটি পরিকল্পনা হাতে নিয়েছেন। এদিকে, ম্যানহাটন বোরো প্রেসিডেন্ট গেল ব্রোয়ার, সিটি কম্পট্রোলার স্কট স্ট্রিংগার, পাবলিক এডভোকেট লাটিশা জেম্স সহ বেশ কয়েকজন সিটি কাউন্সিল মেম্বারও এই সিদ্ধান্তের পক্ষে মত দিয়েছেন।

মেয়রের দ্বারা নিয়োগপ্রাপ্ত ৯ জন সদস্য নিয়ে গঠিত এই বোর্ডের কাজ হচ্ছে সিটির প্রায় এক মিলিয়ন রেন্ট স্টেবলাইজড্ এপার্টমেন্টগুলোর জন্য সর্বোচ্চ অনুমোদিত ভাড়া নির্ধারণ করা। আগামী ২৩ শে জুন এর ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। সেই লক্ষ্যে বোর্ডটি সিটির ম্যানহাটনে এক পাবলিক শুনানির আয়োজন করে গত সোমবার। এর আগে, এপার্টমেন্টগুলোর ভাড়া এক বছরের লীজে ০-৩% এবং দুই বছরের লীজে ০.৫-৪.৫ ভাড়া বৃদ্ধির পরিকল্পনা গ্রহণ করে  গত মে মাসে একটি প্রাথমিক ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়। আগামী ২৩শে জুন ভোট গ্রহনের পর যদি ভাড়া বৃদ্ধি এক বছরের জন্য স্থগিত রাখার সিদ্ধান্ত নেয়া হয় তবে তা হবে বোর্ডে গত ৩০ বছরের ইতিহাসে ঘটা প্রথম ঘটনা। এই সিদ্ধান্ত কার্যকর হলে চলতি বছরের ১লা অক্টোবর থেকে আগামী বছরের ৩০শে সে্েপ্টম্বর পর্যন্ত যাদের এক বা দুই বছরের জন্য  লীজ দেয়া হবে, তারাই এই সুবিধা ভোগ করতে পারবে।

২০১১ সালের হাউজিং ভ্যাকেন্সি সার্ভে অনুযায়ী সিটির মোট রেন্টাল ইউনিটের শতকরা ৪৫ ভাগই রেন্ট ষ্টেবলাইজড্ এপার্টমেন্ট হিসেবে ভাড়া দেয়া হয়ে থাকে। ১৯৭৪ সালের আগে নির্মানাধীন কোন বিল্ডিং এ ছয় ইউনিট বা তারও বেশি এপার্টমেন্ট থাকলে এবং মাসিক ভাড়া যদি ২৫০০ ডলারের কম হয়, তবে সেগুলোকে রেন্ট ষ্টেবলাইজড্ এপার্টমেন্ট বলে। প্রতি বছর প্রায় ১০০ হাজারের মত রেন্ট ষ্টেবলাইজড্ এপার্টমেন্ট ভাড়ার জন্য খালি হয়ে থাকে। সেক্ষেত্রে কোন এপার্টমেন্টের ভাড়া যদি ২৫০০ ডলারের বেশি হয়ে যায়, তবে মালিক বাজার মূল্যে উক্ত ইউনিটের ভাড়া নির্ধারণ করতে পারে, তবে ভাড়া ২৫০০ ডলারের কম হলে উক্ত ইউনিটের ভাড়া রেন্ট ষ্টেবলাইজড্ হিসেবে নির্ধারণ করতে হয়। গত বছর সিটির রেন্ট গাইডলাইন বোর্ড রেন্ট ষ্টেবলাইজড্ এপার্টমেন্টের ভাড়া এক বছরের লীজে ৪% এবং ২ বছরের লীজে ৭.৭৫% ভাড়া বাড়ানোর অনুমোদন দিয়েছিল। গত দশ বছরে ২০০৩, ২০০৬ এবং ২০০৯ সালে সবচেয়ে বেশি হারে ভাড়া বাড়ানো হয়।

বিগত বছরগুলোতে রেন্ট ষ্টেবলাইজড্ এপার্টমেন্টগুলোর ভাড়া অনেক বেশি পরিমাণ বাড়ানো হয়েছে, সেজন্য আগামী এক এবং দুই বছরের লীজে ভাড়া যদি না বাড়ানো হয়, তাহলেও এপার্টমেন্ট মালিকদের কোন লোকসানের মুখোমুখি হতে হবে না বলে জানিয়েছেন নিউইয়র্ক সিটির পাবলিক এডভোকেট লাটিশা জেম্স।

You Might Also Like