নিউইয়র্কে বাংলাদেশির ওপর হামলাকারীকে ধরিয়ে দিতে পুরস্কার ঘোষণা

নিউইয়র্কে বর্ণবৈষম্যের শিকার বাংলাদেশি মুজিবুর রহমানের ওপর হামলাকারীদের ধরিয়ে দেয়ার জন্য আড়াই হাজার ডলার পুরস্কার ঘোষণা করা হয়েছে।

স্থানীয় সময় গত মঙ্গলবার সকালে নিউইয়র্ক সিটির বাংলাদেশি-অধ্যুষিত পার্কচেস্টারে এক প্রতিবাদ সমাবেশ থেকে এই পুরস্কার ঘোষণা করা হয়। এ সময় হামলাকারীদের অবিলম্বে গ্রেপ্তার করে আইনের আওতায় আনার দাবিও জানানো হয়।

গত শুক্রবার নিউইয়র্কের পার্কচেস্টারে একটি স্কুলের সামনে অজ্ঞাতপরিচয়ে দুই ব্যক্তির হামলায় আহত হন মুজিবুর। মুজিবুরের ওপর হামলার প্রতিবাদে ওই সমাবেশ হয়।

সমাবেশে অংশ নিয়ে বক্তারা অভিযোগ করেন, মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের মনোনয়নপ্রত্যাশী ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রে মুসলিমবিদ্বেষী মনোভাবকে উসকে দিয়েছেন। এর প্রভাব পড়তে শুরু করেছে অভিবাসীদের উপর। মুজিবুরের ওপর হামলা ডোনাল্ড ট্রাম্পের উস্কানির জের।

ঘটনার বিবরণ দিতে গিয়ে মুজিবুর বলেন, নিজ বাসার কাছেই মুখোশধারী দুই ব্যক্তি ঝাঁপিয়ে পড়ে তার ওপর। ওরা দু’জনেই ছিল কৃষ্ণাঙ্গ যুবক। তারা আমার কাছাকাছি এসে হঠাৎ ‘আইএস’ বলে চিৎকার করে আমাকে মারতে থাকে। রক্তাক্ত হয়ে মাটিতে লুটিয়ে পড়লে তারা পালিয়ে যায়।

প্রতিবাদ সমাবেশে কমিউনিটির নেতারা অংশ নেন। অংশ নেন জনপ্রতিনিধিরাও।

সমাবেশ পরিচালনা করেন, স্থানীয় জনপ্রতিনিধি লুইস সিপুলভেদা।

এ সময় বক্তারা বলেন, হামলাকারীদের কোনো ছাড় দেয়া হবে না। যেকোনো মূল্যে তাদের বিচারের মুখোমুখি করার প্রত্যয় ঘোষণা করা হয়। বিভিন্ন ধর্মের প্রতিনিধিরাও ওই প্রতিবাদ সমাবেশে অংশ নেন।

হামলার নিন্দা জানিয়ে বক্তারা বলেন, এ ধরনের ঘটনা বন্ধ করতে তারা ধর্ম-বর্ণ-নির্বিশেষে একসঙ্গে কাজ করার অঙ্গীকার করেন। এছাড়া সমাবেশে অংশ নেয়া ব্যক্তিরা স্লোগান স্লোগানে মুজিবুরের ওপর হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান। মুজিবুরের ওপর হামলার পর থেকে স্থানীয় জনপ্রতিনিধি ও কমিউনিটির নেতারা নানা ধরনের প্রতিবাদ কর্মসূচি পালন করে আসছেন। হামলার ঘটনার পর এলাকায় নিরাপত্তা বাড়ানো হয়েছে। পুলিশের পক্ষ থেকে জোরদার করা হয়েছে নজরদারি। সন্দেহভাজনদের ধরতে তারা তৎপরতা চালাচ্ছে। হামলাকারীদের ধরিয়ে দিতে আড়াই হাজার ডলার পুরস্কার ঘোষণাও করা হয়েছে।

এদিকে হামালাকারীদের ধরতে পুলিশ মরিয়া হয়ে উঠছে। তবে এ রিপোর্ট লেখা পর্যন্ত পুলিশ কাউকে গ্রেপ্তার করতে পারেনি।

You Might Also Like