হোম » নিঃসন্দেহে পরমাণু সমঝোতা রক্ষা করা হবে: ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী

নিঃসন্দেহে পরমাণু সমঝোতা রক্ষা করা হবে: ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী

ঢাকা অফিস- Monday, October 23rd, 2017

ব্রিটেনের পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন বলেছেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০১৫ সালে সই হওয়া পরমাণু সমঝোতাকে প্রত্যয়ন করতে না চাইলেও এ সমঝোতা টিকে থাকবে এবং এ বিষয়ে কোনো সন্দেহ নেই।

তিনি বলেন, “পরমাণু সমঝোতা সংরক্ষণ করা আমাদের এই প্রজন্মের দায়িত্ব এবং সে দায়িত্ব পালনে ব্রিটিশ কূটনীতি সম্মুখভাগে থাকবে।” আজ (সোমবার) লন্ডনে গবেষণা প্রতিষ্ঠান চ্যাথাম হাউজের এক অনুষ্ঠানে বরিস জনসন এসব কথা বলেন।

চ্যাথাম হাউজে দেয়া বক্তৃতায় জনসন বলেন, সিরিয়া ও হিজবুল্লাহর সঙ্গে ইরানের সম্পর্কের কারণে তিনি উদ্বিগ্ন হলেও এ মুহূর্তে ইরানের সঙ্গে চুক্তি বাতিল করা ঠিক হবে না; ইরানের জনগণের প্রতি অসম্মান দেখানোও উচিত হবে না। এর বিপরীতে তিনি ইরানের সঙ্গে আলোচনায় বসার পক্ষে মত দেন।
কয়েকদিন আগে ট্রাম্প হোয়াইট হাউজ থেকে দেয়া এক বক্তৃতায় পরমাণু সমঝোতা প্রত্যয়ন করতে অস্বীকার করেন। সে সময় তিনি দাবি করেছিলেন, এটা হচ্ছে বিশ্বের সবচেয়ে খারাপ চুক্তিগুলোর একটা।

ট্রাম্পের এ বক্তব্যের পর ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে ইরান ও ছয় জাতিগোষ্ঠীর মধ্যকার পরমাণু সমঝোতা নিয়ে প্রতিশ্রুতিবদ্ধ থাকবে বলে ঘোষণা দেন। একই কথা বলেছেন, ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান ফেডেরিকা মোগেরিনি, জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মারকেল ও ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরন।