নাম-ঠিকানার ভুলে ৫৮১ যাত্রীর হজ অনিশ্চিত

নাম-ঠিকানায় গরমিল থাকার কারণে ৫৮১ জন যাত্রীর হজে যাওয়া নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে।

বুধবার সংসদের মিডিয়া সেন্টারে ধর্ম মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের এ তথ্য জানানো হয়।

ধর্ম মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি বজলুল হক হারুন বলেন, এবার লক্ষাধিক হজ গমনেচ্ছুক যাত্রীদের মধ্যে ৫৮১ জনের নাম-ঠিকানায় গরমিল পাওয়া গেছে।

তিনি বলেন, মন্ত্রণালয় কাজ করছে। এ সমস্যার সমাধান না হওয়া পর্যন্ত তারা হজে যেতে পারবেন না। তবে আশা করছি ২৬ আগস্টের মধ্যে এই সমস্যার সমাধান হয়ে যাবে।

বজলুল হক বলেন, গত বছর বিভিন্ন এজেন্সির মাধ্যমে প্রতারিত হয়ে ১৪১ জন হজে যেতে পারেননি। তাদের মধ্যে এবার ১৩৬ জনের হজের ব্যবস্থা করেছে মন্ত্রণালয়। বাকি ৫ জনের মধ্যে ৩ জন মারা গেছেন, দুজন হজে যেতে ইচ্ছুক নন।

তিনি বলেন, ইতোমধ্যে নির্ধারিত এজেন্সি থেকে হজ পরিচালনার জন্য অর্থ সংগ্রহ করা হয়েছে। শুধুমাত্র টিকিটের দাম দিলেই তারা হজে যেতে পারবেন।

হজ যাত্রীদের সঙ্গে কোনো ধরনের প্রতারণা করলে সংশ্লিষ্ট এজেন্সিগুলোর বিরুদ্ধে ফৌজদারি মামলা করা হবে বলেও হুঁশিয়ারি দেন বজলুল হক।

তিনি আরো বলেন, হাজিদের মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) ঝামেলা নিরসনে সৌদি সরকারের সহায়তায় পাঁচটি মেশিন আনা হয়েছে। এখন হাজিরা তাদের পাসপোর্ট এমআরপি করিয়ে নিতে পারবেন।

আগামী ২৬ আগস্ট বিকেল সোয়া পাঁচটায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা হজ ফ্লাইট উদ্বোধন করবেন বলেও জানান ধর্ম মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি।

বজলুল হক হারুনের সভাপতিত্বে বৈঠকে আরো উপস্থিত ছিলেন- ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান, স্থায়ী কমিটির সদস্য আমির হোসেন, একেএমএ আউয়াল, মুজিবুল বাশার মাইজভান্ডারি, হাব সভাপতি মোহাম্মদ ইব্রাহিম বাহার, সিনিয়র সভাপতি আবুল কবির খান জামাল প্রমুখ।

You Might Also Like