নাইজেরিয়ায় ল্যাসা জ্বরে শতাধিক লোকের মৃত্যু

নাইজেরিয়ায় ল্যাসা নামে এক ধরনের ভাইরাস জ্বরে আক্রান্ত হয়ে শতাধিক লোকের মৃত্যু হয়েছে। অসুস্থ হয়ে পড়েছে আরও অসংখ্য মানুষ।

গতকাল দেশটির সেন্টার ফর ডিজিস কন্ট্রোলের (এনসিডিসি) এক পরিসংখ্যানে এ তথ্য জানানো হয়। ওই পরিসংখ্যানের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ খবর দিয়েছে।

ল্যাসা আফ্রিকার নিরক্ষীয় অঞ্চলের একধরনের ভাইরাসঘটিত মারাত্মক জ্বর। এ জ্বরের ভাইরাস সাধারণত মাস্তোমিস নাতালেন্সিস নামে এক প্রজাতির ইঁদুর থেকে ছড়ায়।

এনসিডিসির পরিসংখ্যান প্রতিবেদনে বলা হয়, গত আগস্ট থেকে এ পর্যন্ত তীব্র রক্তপ্রদাহজনিত এ জ্বরে পৌনে দু’শ লোকের আক্রান্ত হওয়ার খবর মিলেছে। আর এতে মৃত্যু হয়েছে শতাধিক লোকের।

প্রতিবেদনে আরও বলা হয়, এ ভাইরাস জ্বরে মৃত্যুর খবর আসছে রাজনৈতিক রাজধানী আবুজা, লাগোস ও ১৪টি রাজ্য থেকে। অন্য রাজ্যগুলোকেও এ বিষয়ে সার্বক্ষণিক যোগাযোগ রাখতে বলা হয়েছে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, এই রোগ প্রতিরোধে তারা বিপুল ওষুধ বিলিয়েছেন। কিন্তু চাহিদা অনুযায়ী তা একেবারেই অপ্রতুল মনে হচ্ছে।

আগস্টে প্রথম ল্যাসা জ্বরে আক্রান্ত হওয়ার খবর জানানো হলেও গত জানুয়ারিতেই এ অসুখ ছড়িয়ে পড়ার ঘোষণা দেয় নাইজেরিয়া সরকার। গত বছর এ জ্বরে ১২ জনের মৃত্যু হলেও ২০১২ সালে মৃত্যু হয়েছিল ১১২ জনের।

You Might Also Like