নাইজেরিয়ার বামা শহরের পূর্ণ নিয়ন্ত্রণ নিয়েছে সন্ত্রাসী গোষ্ঠী বোকো হারাম

উগ্র তাকফিরি সন্ত্রাসী গোষ্ঠী বোকো হারাম নাইজেরিয়ার উত্তর-পূর্বাঞ্চলীয় বামা শহরের ওপর পূর্ণ নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করেছে। বোকো হারামের হামলা থেকে পালিয়ে আসা প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, সন্ত্রাসীরা শহরটির বাড়ি বাড়ি তল্লাশি শুরু করেছে। গত বেশ কিছুদিন ধরে স্থানীয় একটি সশস্ত্র গোষ্ঠী বোকো হারামের আগ্রাসন থেকে বামা শহর রক্ষা করতে প্রতিরোধ চালাচ্ছিল। ওই গোষ্ঠীর সন্দেহভাজন সদস্যদের পাওয়ামাত্র হত্যা করছে বোকো হারাম।

সম্প্রতি এ শহরের নিয়ন্ত্রণ নিয়ে সংঘর্ষ শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত অন্তত ১৮০ জন নিহত ও ২৬,০০০ মানুষ শহর ছেড়ে পালিয়ে যেতে বাধ্য হয়েছে। গত বুধবার নাইজেরিয়ার উত্তর-পূর্বাঞ্চলীয় প্রদেশ বোরনোর কর্মকর্তারা বোকো হারামের হাতে  দুই লাখ ৭০ হাজার জনসংখ্যা অধ্যুষিত বামার পতনের খবর অস্বীকার করেন। তবে এবার তাকফিরিদের হাতে বামার পতনের ফলে তাদের পক্ষে বোরনো প্রদেশের রাজধানী মাইডুগুরিতে আগ্রাসন চালানোর পথ সুগম হলো বলে পর্যবেক্ষকরা মনে করছেন। এর আগে গত সপ্তাহে তাকফিরি সন্ত্রাসী গোষ্ঠী বোকো হারাম নাইজেরিয়ার সীমান্তবর্তী শহর গোজা ও গামবরনু-এনগালা দখল করে নেয়।

২০০৯ সালে সশস্ত্র সন্ত্রাসী তৎপরতা শুরু করার পর থেকে এ পর্যন্ত বহু বোমা হামলা ও গুলিবর্ষণের দায় স্বীকার করেছে বোকো হারাম। তাদের হামলায় দেশটির অন্তত ১০,০০০ মানুষ নিহত হয়েছে। নাইজেরিয়া সরকারের পতন ঘটিয়ে দেশটিতে কথিত ‘খেলাফত’ প্রতিষ্ঠা করা তাদের মূল লক্ষ্য বলে উগ্র এ সন্ত্রাসী গোষ্ঠী জানিয়েছে।

You Might Also Like