হোম » নদী সাঁতরে পালিয়েছেন উত্তর কোরীয় সেনা

নদী সাঁতরে পালিয়েছেন উত্তর কোরীয় সেনা

ঢাকা অফিস- Sunday, June 18th, 2017

উত্তর কোরিয়ার এক সেনা হান নদী সাঁতরে দক্ষিণ কোরিয়ায় পালিয়েছেন।

এক সপ্তাহের মধ্যে এটি এ ধরনের দ্বিতীয় ঘটনা। খবর বিবিসি অনলাইনের।

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফ বলেছেন, খরস্রোতা নদীর অপেক্ষাকৃত সরু অংশ দিয়ে সাঁতার কেটে পালিয়ে এসেছেন ওই সেনা। ভেসে থাকার সুবিধার্থে ঘাড়ে ফোম বেঁধে নিয়েছিলেন তিনি।

উত্তর কোরিয়া ও দক্ষিণ কোরিয়ার সীমান্ত আন্তর্জাতিকভাবে স্বীকৃত নয়। তবে সীমানা রেখা রয়েছে। যার দুই পাশে উত্তর ও দক্ষিণ কোরিয়ার সেনাদের কড়া পাহারা রয়েছে। গত সপ্তাহে কঠোর নিরাপত্তাবেষ্টনীর এই সীমান্ত হেঁটে পার হয়ে দক্ষিণ কোরিয়ায় চলে আসেন এক উত্তর কোরীয় সেনা।

আগে উত্তর কোরিয়ার সেনাদের পালিয়ে যাওয়ার হার ছিল বছরে একজনের মতো। কিন্তু এবার এক সপ্তাহে দুজন পালিয়ে গেলেন।

দক্ষিণ কোরিয়ার বার্তাসংস্থা ইয়োনহ্যাপ জানিয়েছে, সবশেষ পালিয়ে আসা সেনার বয়স ২০ বছরের কাছাকাছি। রাজধানী সিউলের পশ্চিমে তাকে পাওয়া যায়।

পালিয়ে আসা সেনা গোঁঙানির স্বরে বলছিলেন, ‘আমাকে হত্যা করো না। দেশ ত্যাগ করে আমি এখানে পালিয়ে এসেছি।’ তবে তাকে এখন জিজ্ঞাসাবাদ করবেন দক্ষিণ কোরিয়ার সেনা কর্মকর্তারা।

১৯৫৩ সালে যুদ্ধবিরতির মাধ্যমে দুই দেশের মধ্যকার যুদ্ধ শেষ হলেও আনুষ্ঠানিক শান্তি চুক্তি না হওয়ায় কৌশলগতভাবে উত্তর ও দক্ষিণ কোরিয়া এখনো যুদ্ধাবস্থায় রয়েছে।

সিউল জানিয়েছে, কোরীয় যুদ্ধ শেষ হওয়ার পর এ পর্যন্ত প্রায় ৩০ হাজার উত্তর কোরীয় পালিয়ে দক্ষিণ কোরিয়ায় আশ্রয় নিয়েছে। এদের অধিকাংশই চীন হয়ে দক্ষিণ কোরিয়ায় এসেছে। উত্তর কোরিয়ার সবচেয়ে দীর্ঘ সীমান্ত রয়েছে চীনের সঙ্গে।