নতুন নিরাপত্তা ফিচার চালুর ঘোষণা দিলো ভাইবার

জনপ্রিয় মেসেজিং অ্যাপ ভাইবার ব্যবহারকারীদের সুবিধার্থে বেশ কয়েকটি নতুন নিরাপত্তা ফিচার চালুর ঘোষণা দিয়েছে। স্প্যাম প্রতিরোধের পাশাপাশি গ্রুপ চ্যাট ও সার্চের ক্ষেত্রে মিলবে অতিরিক্ত সুরক্ষা।

যারা ব্যবহারকারীর কন্ট্যাক্টসে আছেন শুধুমাত্র তারাই নাকি সবাই ব্যবহারকারীকে কোনো কমিউনিটি বা গ্রুপ চ্যাটে যুক্ত করতে পারবেন, এটা এখন থেকে ভাইবার ব্যবহারকারীরা নিয়ন্ত্রণ করতে পারবেন। এজন্য প্রাইভেসি সেটিংয়ের জন্য ব্যবহারকারীকে ‘মোর’ ট্যাপ করে ‘সেটিংস’-এ যেতে হবে, পরবর্তীতে ‘প্রাইভেসি’ থেকে ‘গ্রুপস’-এ যেতে হবে এবং সর্বশেষ ‘কন্ট্রোল’ অপশনে যেতে হবে, এ অপশনটিতে পাওয়া যাবে কে ব্যবহারকারীকে গ্রুপে যুক্ত করতে পারবে।

এছাড়াও, ভাইবারে অপরিচিত করো কাছ নতুন কমিউনিটি ও গ্রুপ চ্যাটে যুক্ত হওয়ার আমন্ত্রণ স্বয়ংক্রিয়ভাবে নতুন ‘মেসেজ রিকোয়েস্ট’ ইনবক্সে জমা হবে। ফলে ব্যবহারকারীর মূল চ্যাট লিস্ট থাকবে পরিচ্ছন্ন।

ভাইবারের নতুন আরেকটি নিরাপত্তা সুবিধা হচ্ছে, সার্চ রেজাল্টে ব্যক্তিগত তথ্য গোপন থাকবে। সার্চের মাধ্যমে শুরু করা যেকোনো চ্যাটে প্রত্যেক ব্যবহারকারীর ফোন নম্বর গোপন রাখা হবে যতক্ষণ পর্যন্ত তারা নিজেরা সেটা শেয়ার না করেন, অনলাইন ‘স্ট্যাটাস’ গোপন রাখা হবে এবং ভয়েস ও ভিডিও কল ডিজঅ্যাবল থাকবে।

সার্চের মাধ্যমে যাতে অন্যরা খুঁজে না পায় এই সেটিংসের জন্য ব্যবহারকারীকে এই প্রক্রিয়া অনুসরণ করতে হবে- মোর>সেটিংস>প্রাইভেসি>লেট ইউজার্স ফাইন্ড ইউ বাই ইউর নেম।

নতুন এই ফিচারগুলো এখনো বৈশ্বিকভাবে উন্মুক্ত করেনি ভাইবার। আপাতত নির্দিষ্ট কয়েকটি দেশে পরীক্ষামূলকভাবে ব্যবহার করা হচ্ছে।

এ বিষয়ে ভাইবারের চিফ অপারেটিং অফিসার (সিওও) অফির ইয়াল বলেন, ‘অনলাইনে অন্যদের সঙ্গে যুক্ত হয়ে সামাজিক পরিমণ্ডল তৈরি করা ব্যবহারকারীদের জন্য গুরুত্বপূর্ণ। তবে, এক্ষেত্রে ব্যবহারকারীদের এ বিষয়টি মনে রাখতে হবে যে, অনলাইনে তাদের ব্যক্তিগত যোগাযোগের ক্ষেত্রটি যেন স্প্যাম বর্জিত হয়। এ বিষয়ে সেরা সেবা প্রদানে আমাদের নিরলস প্রচেষ্টা অব্যাহত রয়েছে। এ লক্ষ্যেই বর্তমানে আমরা নতুন নিরাপত্তা টুলগুলো চালু করছি, যা আমাদের ব্যবহারকারীদের নিরাপদে ও সুরক্ষিত উপায়ে নিজেদের সামাজিক পরিমণ্ডল বৃদ্ধিতে সহায়তা করবে।’

You Might Also Like