হোম » নতুন ধারার রাজনীতি প্রবর্তনের অঙ্গীকার খালেদা জিয়ার

নতুন ধারার রাজনীতি প্রবর্তনের অঙ্গীকার খালেদা জিয়ার

ঢাকা অফিস- Thursday, May 11th, 2017

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার ‘ভিশন ২০৩০’ ঘোষণা

সৃজনশীল উদ্যোগের মাধ্যমে ২০৩০ সালের মধ্যে দেশকে মধ্যম আয়ের দেশে পরিণত করা, নতুন ধারার রাজনীতি প্রবর্তন, প্রধানমন্ত্রীর নির্বাহী ক্ষমতায় ভারসাম্য আনা, মন্ত্রণালয় ভিত্তিক পরিকল্পনা, গণভোট চালু, জনগণের সম্মতির ভিত্তিতে একটি জবাবদিহিমূলক সরকার প্রতিষ্ঠা ও জনগণের ভোটের অধিকার ফিরিয়ে আনাসহ নানা অঙ্গীকার নিয়ে ‘ভিশন-২০৩০’- ঘোষণা করেছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া।

আজ (বুধবার) বিকেল সাড়ে ৪টায় রাজধানীর গুলশানের একটি হোটেলে বেগম খালেদা জিয়া এ রূপকল্প প্রকাশ করেন। এ অনুষ্ঠানে ২০ দলীয় জোটের বাইরেও বিভিন্ন রাজনৈতিক দলের নেতা, বুদ্ধিজীবী, বিশিষ্ট ব্যক্তিবর্গ ও কূটনীতিকদের আমন্ত্রণ জানানো হয়েছে।

বিএনপি যদি আগামীতে ভোটের মাধ্যমে ক্ষমতায় যায়, তাহলে কিভাবে সরকার পরিচালিত হবে, সুশাসন কিভাবে নিশ্চিত করা হবে, অর্থনৈতিক ও সামাজিক উন্নয়ন কোন্‌ পথে সামনে এগিয়ে নিয়ে যাওয়া হবে, ভিশন-২০৩০ তারই একটি রূপকল্প। গত সোমবার দলের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটিতে ভিশন ২০৩০ নিয়ে বিস্তারিত আলোচনা হয়। সিনিয়র নেতারা মঙ্গলবার দুপুরেও এ নিয়ে বৈঠক করেন।

তবে, বেগম খালেদা জিয়া তার ভিশন ২০৩০ ঘোষণার আগেই, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন,  ‘আওয়ামী লীগের আসল ভিশনের পাল্টা নকল ভিশন দিয়ে বিএনপি ক্ষমতায় যাওয়ার নীলনকশা করছে।  বিএনপির এই নীলনকশা জনগণ বাস্তবায়ন করতে দেবে না। শেখ হাসিনার উন্নয়নের ভিশনকে জনগণ গ্রহণ করেছে।’

ওবায়দুল কাদের মঙ্গলবার দুপুরে মৌলভীবাজারে বন্যাদুর্গত এলাকা পরিদর্শন শেষে সাংবাদিকদের বলেন, ‘বিএনপি এখন নিজেদের মধ্যেই মারামারি করছে। কেন্দ্রীয় নেতারা মফস্বলে গিয়ে মারামারির মুখে ঢাকায় ফিরে আসে। তারা জেলা পর্যয়ে সাংগঠনিক কার্যক্রম সিকি ভাগও শেষ  করতে পারেনি। তাদের সভা সমাবেশ নিজেরাই পণ্ড করে। আবার উল্টো পুলিশকে দোষ দেয়। একদল আরেক দলকে সরকারের এজেন্ট বলছে। ‘

আজ রাজধানীতে ভিন্ন এ অনুষ্ঠানে খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম বিএনপির ভিশন ২০৩০-এর সমালোচনা করে বলেছেন, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া রূপকল্প আর একটা নতুন ধাপ্পাবাজি।

খাদ্যমন্ত্রী আরো বলেন,বিএনপি  এখন তত্ত্বাবধায়ক সরকারের অবস্থান থেকে সরে এসে, সহায়ক সরকারের নামে দুইটি নতুন শব্দ যুক্ত করেছে। বিএনপির সহায়ক সরকারের স্বপ্ন, স্বপ্নই থেকে যাবে।

নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান মাদারীপুরে আজ এক অনুষ্ঠানে বলেছেন, শেখ হাসিনার ভিশন ২০২১ দেখে বেগম খালেদা জিয়া ২০৩০ নামে ভুয়া ভিশনের ঘোষণা দিয়েছেন । খালেদা জিয়ার পক্ষে ভুয়া ভিশন  কোনো ভাবে বাস্তবায়ন করা সম্ভব হবে না।