নগরবাসীর কাছে ক্ষমা চায় শিক্ষার্থীরা

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ভ্যাটবিরোধী আন্দোলনের কারণে সৃষ্ট যানজট এবং ভোগান্তির জন্য নগরবাসীর কাছে ক্ষমা প্রার্থনা করে লিফলেট বিলি করছে ব্র্যাক বিশ্ববিদ্যালয়েরে আন্দোলনরত শিক্ষার্থীরা।

রোববার সকাল ১০টা থেকে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সামনে ভ্যাটবিরোধী আন্দোলন শুরু করে শিক্ষার্থীরা। আন্দোলনের অংশ হিসেবে শিক্ষার্থীরা পথচারী ও যাত্রীদের কাছে লিফলেট বিলি করে।

লিফলেটে তারা নগরবাসীর উদ্দেশে বলেছেন, ‘শিক্ষা কোন পণ্য নয়, শিক্ষা ব্যবসাকে পণ্য বানানোর জন্য ভ্যাট চাপিয়ে দেয়া হচ্ছে। এ অবস্থার থেকে পরিত্রাণের জন্য এবং দেশের স্বার্থেই আমরা এ আন্দোলন করছি। এজন্য আমরা ক্ষমাপ্রার্থী।’

ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের এ আন্দোলনে এখন পর্যন্ত দুই শতাধিক শিক্ষার্থী সমবেত হয়েছে এবং দলে দলে আরো শিক্ষার্থীরা এসে আন্দোলনে অংশ নিচ্ছে। পুলিশী বাধার কারণে শিক্ষার্থীরা সড়ক অবরোধ করতে পারেনি।

রাগিব নামে এক শিক্ষার্থী জানায়, সব শিক্ষার্থীরা এখনো এসে পৌঁছেনি। আরো শিক্ষার্থী সমবেত হলেই তারা সড়ক অবরোধ করবে।

এদিকে বেসরকারি বিশ্ববিদ্যালয়, মেডিকেল ও ইঞ্জিনিয়ারিং কলেজগুলোর টিউশন ফির উপর আরোপিত সাড়ে সাত শতাংশ ভ্যাট প্রত্যাহারের দাবিতে চলমান আন্দোলনের মধ্যে বেশ কটি বেসরকারি বিশ্ববিদ্যালয় তাদের ক্লাস-পরীক্ষা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে। দাবি পূরণ না হলে আন্দোলনকারীরা অনির্দিষ্টকালের কর্মসূচিতে যাবেন- এমন গুঞ্জনের মধ্যেই বিশ্ববিদ্যালয়গুলোর কাছ থেকে এমন সিদ্ধান্ত আসে।

অবশ্য ভ্যাটবিরোধী এই আন্দোলন শুরুর পর থেকেই বেশিরভাগ বেরসকারি বিশ্ববিদ্যালয়েই ক্লাস বন্ধ রয়েছে। এতে করে জাতীয় ও পাবলিক বিশ্ববিদ্যালয়ের মতো বেসরকারি বিশ্ববিদ্যালয়েও সেশনজটের আশঙ্কা করা হচ্ছে।

You Might Also Like