দ. চীন সাগরের বিতর্কিত দ্বীপে ক্ষেপণাস্ত্র বসাল বেইজিং

বিতর্কিত দক্ষিণ চীন সাগরের একটি দ্বীপে বেইজিং ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র মোতায়েন করেছে বলে ধারণা করা হচ্ছে। মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তারা বলছেন, ধারণা করা হচ্ছে, এ সাগরের পারাসেল দ্বীপপুঞ্জের উডি দ্বীপে ক্ষেপণাস্ত্র।

মার্কিন নিউজ চ্যানেল ফক্স নিউজ প্রথমে এ খবর দিয়েছে। উপগ্রহ থেকে তোলা ছবির পাওয়ার ভিত্তিতে এ খবর দিয়েছে ফক্স নিউজ। এ ছবি কেবলমাত্র ফক্স নিউজই পেয়েছে এবং চীনা ক্ষেপণাস্ত্র মোতায়েনের বিষয়টি নিশ্চিত করেছেন মার্কিন কর্মকর্তারা।

ফক্স নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, ইমেজস্যাট ইন্টারন্যাশনাল বা আইএসআই’এর তোলা ছবিতে দেখা গেছে চীন এ ক্ষেপণাস্ত্রের দুইটি ব্যাটারি উডি দ্বীপে মোতায়েন করেছে। দুই ব্যাটারিতে আটটি ক্ষেপণাস্ত্র লাঞ্চার এবং রাডারও রয়েছে।

দক্ষিণ চীন সাগরের বিতর্কিত এলাকাগুলোকে নিজ দেশের অন্তর্ভুক্ত বলে চীনের পাশাপাশি দাবি করছে ফিলিপাইন, ভিয়েতনাম, মালয়েশিয়া, ব্রুনাই এবং তাইওয়ান। বিরোধপূর্ণ এসব এলাকা হলো স্পার্টলি, পারাসেল, প্রাসাটাস এবং স্কেয়ারবোরো দ্বীপপুঞ্জ।

আমেরিকা এরইমধ্যে আঞ্চলিক এ বিরোধে নাক গলিয়েছে এবং চীনের বিরুদ্ধে ফিলিপাইন, জাপান ও তাইওয়ানের মতো মিত্রদেশের পক্ষ নিয়েছে। এ ছাড়া কয়েক দফা গাইডেড ক্ষেপণাস্ত্রবাহী ডেস্ট্রয়ার অতিক্রম ওই এলাকা দিয়ে অতিক্রম করেছে। গত ৩০ জানুয়ারি এ জাতীয় শেষ ঘটনা ঘটেছে। পারাসেল দ্বীপপুঞ্জের ট্রিটন দ্বীপের ১২ নটিক্যাল মাইলের মধ্যদিয়ে মার্কিন ক্ষেপণাস্ত্রবাহী রণতরী ইউএসএস কার্টিস উইলবার অতিক্রম করেছে বলে পেন্টাগন স্বীকার করেছে।

You Might Also Like