হোম » দোকলামে ফের সড়ক নির্মাণ করছে চীন

দোকলামে ফের সড়ক নির্মাণ করছে চীন

ঢাকা অফিস- Friday, October 6th, 2017

দোকলাম নিয়ে ভারত ও চীনের টানপোড়েনের রেশ না কাটতেই আবারও ওই এলাকায় রাস্তা তৈরির কাজ শুরু করেছে বেইজিং। গত আগস্টের শেষ নাগাদ থেকে চীন, ভুটান ও ভারতের সীমান্তের ওই এলাকায় এই নির্মাণ কাজ শুরু করা হয়েছে বলে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে।

ত্রিদেশীয় সীমান্তের দোকলাম মালভূমিকে নিজেদের অংশ বলে মনে করে ভূটান। তবে চীনের দাবি, ওই ভূখণ্ড তাদের। আবার ভুটানের দাবির প্রতি সমর্থন রয়েছে দিল্লির।

জুন মাসে দোকলাম সীমান্তে রাস্তা নির্মাণ নিয়ে চীন-ভারতের বাগ্‌যুদ্ধ শুরু হয়। শেষ পর্যন্ত সেপ্টেম্বরে চীনে ব্রিকস সম্মেলনের আগে সমঝোতায় পৌঁছায় দু’পক্ষ। ২৮ আগস্ট দোকলাম থেকে সেনা সরানোর সিদ্ধান্ত নেয় দুই দেশ।

ভারতীয় সেনাবাহিনীর বরাত দিয়ে এনডিটিভি জানিয়েছে, ২৮ আগস্টের পর থেকেই ফের সক্রিয় হয় চীনা সেনারা। জুন মাসে যে এলাকায় দু’দেশের সেনা মুখোমুখি দাঁড়িয়েছিল সেখান থেকে ১০ কিলোমিটার দূরে ফের নির্মাণ কাজ শুরু করেছে তারা। একটি রাস্তাকে ফের চওড়া করা হচ্ছে। নির্মাণকর্মীদের সঙ্গে চীনের ৫০০ সেনা সদস্যও রয়েছে। তবে তাদের জন্য ওই এলাকায় কোনো স্থায়ী ছাউনি তৈরি করা হয়নি। চীনা শহর ইয়াটুং দোকলামের ওই এলাকা থেকে মাত্র ২০ কিলোমিটার দূরে। সেনা ও নির্মাণকর্মীরা সেখান থেকেই সড়কপথে যাতায়াত করছে।

ভারতীয় সেনাবাহিনীর দাবি, দোকলাম এলাকায় নতুন করে সড়ক নির্মাণের মানে হচ্ছে, চীন ওই এলাকায় নিজেদের দাবি পুনঃপ্রতিষ্ঠা করতে চাইছে।

সর্বশেষ সংবাদ