দূরপাল্লার রকেট ছুঁড়ল উ. কোরিয়া: পাল্লার মধ্যে আমেরিকা

উত্তর কোরিয়া একটি দূরপাল্লার রকেট উৎক্ষেপণ করেছে। প্রতিবেশী কয়েকটি দেশ এবং বিশ্বশক্তিগুলোর হুমকি উপেক্ষা করে এ ক্ষেপণাস্ত্র ছুঁড়ছে দেশটি।

দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা দফতরের মুখপাত্র দেশটির সরকারি সংবাদ সংস্থা ইয়োনহ্যাপকে বলেছে গ্রিনিচ মান সময় বা জিএমটি ০০৩০’এতে উত্তর কোরিয়ার ডংচাং-রি ক্ষেপণাস্ত্র কেন্দ্র থেকে ছোঁড়া হয় এটি।

পিয়ংইয়ং বলেছে, রকেটটি একটি উপগ্রহ বহন করেছে। অবশ্য অনেকেই মনে করছে রকেট ছোঁড়ার আড়ালে প্রকৃতপক্ষে আন্তমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করেছে দেশটি। এটির পাল্লা ১০ হাজার কিলোমিটার বলে ধারণা করা হচ্ছে। ফলে মার্কিন যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ড এখন উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্রের পাল্লার মধ্যে এসে গেল।

মার্কিন এক পদস্থ কর্মকর্তা এটি ছোঁড়ার বিষয় নিশ্চিত করেছেন। তিনি বলেছেন, দক্ষিণে পীত সাগরের দিকে এ ক্ষেপণাস্ত্র ছোঁড়া হয়েছে। অবশ্য রকেটের গতিপথ হিসাব করে বোঝা যাচ্ছে যে আমেরিকা বা তার মিত্রদের জন্য এটি হুমকি ছিল না।

আমেরিকা এ ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণকে তার ভাষায় অস্থিতিশীলতা সৃষ্টিকারী এবং উস্কানিমুলক বলে অভিহিত করেছে। এদিকে এটি ছোঁড়ার পরই জাতিসংঘকে পিয়ংইয়ং’এর বিরুদ্ধে দ্রুত কঠোর ব্যবস্থা নেয়ার আহ্বান জানান দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট পার্ক গিউন-হাই।

এ নিয়ে ষষ্ঠ দফা দূরপাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষা করল পিয়ংইয়ং। ২০১২ সালে শেষ দফা শেষ দফা পরীক্ষা চালিয়েছে দেশটি। সে সময়ে একটি যোগাযোগ ক্ষেপণাস্ত্র কক্ষে পাঠানো হয়েছিল।

You Might Also Like