দুই লাখ কৃষককে ‘প্রণোদনা’ দেবে সরকার

বন্যা ও উজানের ঢলে ক্ষতিগ্রস্ত এবং দক্ষিণাঞ্চলের দুই লাখ পাঁচ হাজার ১৫ জন কৃষককে ২৪ কোটি টাকার ‘প্রণোদনা’ দেবে সরকার।

কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী রোববার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে জানান, উজানের ঢলে ক্ষতিগ্রস্ত ১৪টি জেলা এবং দক্ষিণাঞ্চলের ১২ জেলার কৃষকরা এই প্রণোদনা পাবেন।

দুই লাখ পাঁচ হাজার ১৫ বিঘা জমির এক লাখ ৩৫ হাজার ৪৫৬ জন ক্ষুদ্র কৃষক এবং ৬৯ হাজার ৫৫৯ জন প্রান্তিক কৃষককে এই সহায়তা দেওয়া হবে বলে জানান মন্ত্রী।

রোববার থেকেই এ কর্যক্রম শুরুর কথা জানিয়ে মতিয়া চৌধুরী বলেন, উজানের ঢলে ক্ষতিগ্রস্ত ৮৬ হাজার ৪৭৫ জন কৃষককে আট কোটি ৪৯ লাখ টাকার বীজ ও সার দেওয়া হবে।

“উজানের ঢলে রোপা আমন ক্ষতিগ্রস্ত হওয়ায় রবি মৌসুমে বোরো ধান, গম, ভুট্টা এবং সরিষা আবাদের জন্য এ পুনর্বাসন কর্মসূচি নেওয়া হয়েছে।”

এর আওতায় পরিবারপ্রতি সর্বোচ্চ এক বিঘা জমির জন্য বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার দেওয়া হবে বলে জানান মন্ত্রী।

তিনি জানান, উজানের ঢলে ক্ষতিগ্রস্ত ১৪ হাজার ১০ বিঘা জমিতে গম, ১৩ হাজার ২৪০ বিঘা জমিতে ভুট্টা, ২৫ হাজার ৪১৫ বিঘা জমিতে সরিষা এবং ৩৩ হাজার ৮১০ বিঘা জমিতে আবাদের জন্য বোরো ধান বীজ দেওয়া হবে।

উজানের ঢলে ক্ষতিগ্রস্ত কৃষকদের প্রণোদনা দেওয়ার কর্মসূচিতে আট কোটি ৪৮ লাখ ৮৯ হাজার ২১৮ টাকা ব্যয় হলেও এর সুফল হিসাবে ৯৯ হাজার ২৪ লাখ ৬৪ হাজার টাকা আয় হবে বলে সরকার আশা করছে।

মন্ত্রী জানান, টাঙ্গাইল, ময়মনসিংহ, জামালাপুর, শেরপুর, নেত্রকোনা, সিলেট, সুনামগঞ্জ, বগুড়া, সিরাজগঞ্জ, রংপুর, গাইবান্ধা, কুড়িগ্রাম, লালমনিরহাট ও নীলফামারিতে উজানের ঢলে ক্ষতিগ্রস্ত কৃষকরা এ প্রণোদনার আওতায় আসবেন।

এসব জেলার ৮৬ হাজার ৪৭৫ জন ক্ষতিগ্রস্ত কৃষককে বীজ ও সার দেওয়ার ফলে ৩৪ হাজার ৮৭০ মেট্রিক টন ফসল পাওয়া যাবে মন্ত্রণালয়ের ধারণা।

এছাড়া দক্ষিণাঞ্চলের ১২ জেলার এক লাখ ১৮ হাজার ৫৪০ জন কৃষককে ১৫ কোটি ৪৯ লাখ টাকা প্রণোদনা দেওয়া হবে জানিয়ে কৃষিমন্ত্রী বলেন, যশোর, নড়াইল, খুলনা, বাগেরহাট, সাতক্ষীরা, বরিশাল, পিরোজপুর, ঝালকাঠি, পটুয়াখালী, বরগুনা, ভোলা ও গোপালগঞ্জের কৃষকরা এ প্রণোদনা পাবেন।

এ বাবদে সরকারের ১৫ কোটি ৪৮ লাখ ৯০ হাজার টাকা ব্যয় হলেও এর সুফল হিসাবে ৯০ কোটি ১২ লাখ ৬৩ হাজার টাকা আয় হবে আশা করছেন কৃষিমন্ত্রী।

তিনি বলেন, কৃষি মন্ত্রণালয়ের বরাদ্দ বাজেট থেকে প্রণোদনার এই অর্থ যোগান দেওয়া হবে।

“উজানের ঢলে ক্ষতিগ্রস্ত এবং দক্ষিণাঞ্চলের কৃষকদের জন্য প্রণোদনায় ২৪ কোটি টাকা ব্যয় হলেও তাতে উৎপাদন বাবদে ১৮৯ কোটি ৩৭ লাখ ২৭ হাজার টাকা আয় হবে।”

কৃষি মন্ত্রণালয়ের সচিব এস এম নাজমুল ইসলাম ছাড়াও মন্ত্রণালয় কর্মকর্তারা এ সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

You Might Also Like