হোম » দুই রাষ্ট্র সমাধানের কোনো বিকল্প নেই : গুতেরেস

দুই রাষ্ট্র সমাধানের কোনো বিকল্প নেই : গুতেরেস

ঢাকা অফিস- Friday, February 17th, 2017

জাতিসংঘের মহাসচিব অ্যান্টনিও গুতেরেস বলেছেন, ইসরায়েল-ফিলিস্তিন সংঘর্ষ অবসানে দুই রাষ্ট্র সমাধান ছাড়া কোনো বিকল্প নেই। বুধবার কায়রো বিশ্ববিদ্যালয়ে দেওয়া ভাষণে তিনি এ কথা বলেছেন।

এর আগে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বৈঠককে সামনে রেখে মঙ্গলবার হোয়াইট হাউসের এক কর্মকর্তা বলেছিলেন, যুক্তরাষ্ট্র দীর্ঘদিনের নীতি দুই-রাষ্ট্র সমাধান থেকে সরে আসতে পারে। বুধবার নেতানিয়াহুর সঙ্গে বৈঠকের পর সেই সম্ভাবনার দিকেই ইঙ্গিত দিয়েছেন। তিনি বলেছেন, দুই পক্ষ যদি সম্মত হয় তাহলে তিনি এক-রাষ্ট্র সমাধান মানতে রাজী আছেন।

ট্রাম্পের এই বক্তব্যের বিরোধিতা করে জাতিসংঘ মহাসচিব বলেছেন, দুই-রাষ্ট্র সমাধানের ব্যাপারে একটি পূর্ণ চুক্তি হয়েছে। এই সম্ভাবনাকে রক্ষা করতে একটি প্রস্তাব প্রয়োজন।

ইসরায়েল-ফিলিস্তিন দ্বন্দ্বকে মধ্যপ্রাচ্যের সমস্যার জননী উল্লেখ করে তিনি বলেন, ‘দুই রাষ্ট্র সমাধান ছাড়া কোনো দ্বিতীয় পরিকল্পনা নেই।’

প্রসঙ্গত, ১৯৬৭ সালে আরব-ইসরায়েল যুদ্ধে ইসরায়েল ফিলিস্তিনসহ কয়েকটি আরব রাষ্ট্রের কিছু অংশ দখল করে নেয়। পরে আন্তর্জাতিক চুক্তি অনুযায়ী ইসরায়েলের সীমানা নির্ধারণ করে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠনের সিদ্ধান্ত হয়। শান্তিপূর্ণ সহাবস্থানের জন্য ইসরায়েল-ফিলিস্তিন পৃথক রাষ্ট্র গঠনের কথা বলা হলেও আজও সেটি আলোর মুখ দেখেনি। ইসরায়েলের ডানপন্থী দলগুলো এ দ্বি-রাষ্ট্র নীতির সমর্থক নয়। বরং তারা ফিলিস্তিনকে আলাদা রাষ্ট্র হিসেবে স্বীকৃতি না দিয়ে ইসরায়েলের নিয়ন্ত্রণে স্বায়ত্বশাসিত রাজ্য হিসেবে রাখার পক্ষপাতী।