দীর্ঘমেয়াদি বন্যার ব্যাপারে সতর্ক থাকার নির্দেশ দিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

বাংলাদেশে দীর্ঘমেয়াদি বন্যা প্রসঙ্গে সতর্ক থাকার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, আগামী ভাদ্র মাসের মাঝামাঝি সময়ে বন্যা হলে সেটা দীর্ঘমেয়াদি হবার আশঙ্কা রয়েছে।

সোমবার (১০ আগস্ট) ভার্চুয়াল মন্ত্রিসভা বৈঠকে তিনি এ নির্দেশনা দেন। প্রধানমন্ত্রী বৈঠকে সভাপতিত্ব করেন। গণভবন থেকে প্রধানমন্ত্রী এবং সচিবালয়ের মন্ত্রিপরিষদ বিভাগ থেকে মন্ত্রীরা ভার্চুয়াল বৈঠকে যোগ দেন।

মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম জানান, ‘আজকে মন্ত্রিসভা বৈঠকে বন্যা ও পুনর্বাসন কর্মসূচি নিয়ে বেশি আলোচনা হয়েছে। গত কয়েকদিন থেকে পানি নেমে যাচ্ছে। আজকে যমুনা নদীর পানি বঙ্গবন্ধু ব্রিজের ওখানে ইতোমধ্যে বিপৎসীমার বেশ নিচে চলে গেছে।’

তবে, ভারতের আবহাওয়া বিভাগের পূর্বাভাষ, আরো বৃষ্টি হওয়ার সম্ভাবনা আছে। সেজন্য প্রধানমন্ত্রী পার্টিকুলারলি (নির্দিষ্টভাবে) এ বিষয়ে সতর্ক করেছেন।

এ সময় বন্যায় আমনের বীজ যেহেতু নষ্ট হয়ে গেছে এজন্য প্রধানমন্ত্রী রোপা আমনের দিকে বিশেষ দৃষ্টি দিতে বলেছেন। রোপা আমন ঠিকভাবে না হলে ঘাটতি দেখা দিতে পারে। গতবার আমনের উৎপাদন লক্ষ্যমাত্রা ছিল ২৮ লাখ টন, এবার লক্ষ্যমাত্রা ৩৬ লাখ টন। সেই তুলনায় কিছুটা কম হতে পারে। তবে গতবারের তুলনায় উৎপাদন বেশি হবে আশা করা যাচ্ছে।’

আজকের সভায় ট্রানজিট বিষয়ে বাংলাদেশ ও নেপাল সরকারের মধ্যে স্বাক্ষরের লক্ষ্যে একটি চুক্তির খসড়ার অনুমোদন দেয়া হয়েছে। অনুমোদন দেয়া হয়েছে কাস্টমস বিষয়ে বাংলাদেশ ও সৌদি আরবের মধ্যে চুক্তির খসড়ার।

এছাড়াও চেক প্রজাতন্ত্র ও মালদ্বীপের সাথে করারোপণ পরিহার ও রাজস্ব ফাঁকি রোধে চুক্তির খসড়া বিষয়েও দুটি অনুমোদন দেয়া হয়।

You Might Also Like