দিল্লিতে দাঙ্গার প্রতিবাদে রাবি শিক্ষার্থীদের মানববন্ধন

ভারতের দিল্লিতে চলমান সাম্প্রদায়িক দাঙ্গায় হত্যাকাণ্ডের প্রতিবাদে মানববন্ধন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীরা।

রোববার বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে এ কর্মসূচির আয়োজন করেছে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় সাংস্কৃতিক জোট।

মানববন্ধনে বক্তারা বলেন, ‘ভারতের দিল্লিতে রাষ্ট্রীয় মদদে এক গোষ্ঠীর ওপর নিপীড়ন চালানো হচ্ছে। এক্ষেত্রে হিন্দুদের ধর্মীয় চেতনাকে ব্যবহার করে ক্ষমতায় টিকে থাকতে চান নরেন্দ্র মোদি। তিনি জানেন, ভারতে ক্ষমতায় টিকে থাকার জন্য সাধারণ জনগণকে বিচ্ছিন্ন করতে হবে।

 

এর জন্য ভারতব্যাপী হিন্দুত্ববাদের সাম্প্রদায়িক বিষবাষ্প ছড়াচ্ছেন তিনি। এ ধরনের সাম্প্রদায়িক বিষবাষ্প চলমান থাকলে পুরো এশিয়ার জন্য তা হুমকির কারণ হয়ে উঠবে।

এছাড়া, দেশে সাম্প্রদায়িক দাঙ্গা যত বাড়বে সরকারের শক্তি তত বাড়বে। এ দাঙ্গা ভারতের নতুন নাগরিকত্ব সংশোধনী আইনের বিরুদ্ধে যে আন্দোলন তা বিনষ্ট করার প্রয়াস। এই দাঙ্গার মূল লক্ষ‌্য হলো এক গোষ্ঠিকে দমিয়ে রাখা।’

 

কেন্দ্রীয় সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক প্রশান্ত কুমার রায়ের সঞ্চালনায় বক্তব্য দেন কেন্দ্রীয় সাংস্কৃতিক জোটের সাবেক সভাপতি আব্দুল মজিদ অন্তর, জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ‌্যান্ড বায়োটেকনোলজি বিভাগের সহযোগী অধ্যাপক অমিত কুমার দত্ত, বিপ্লবী ছাত্র মৈত্রীর রাবি শাখার সাধারণ সম্পাদক রঞ্জু হাসান, সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের সভাপতি মোর্শেদুল ইসলাম প্রমুখ। কর্মসূচিতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের অর্ধশতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

You Might Also Like