দায়েশ পরাজিত হয়েছে, তবে এখনো হামলা চালানোর ক্ষমতা রাখে: পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, সিরিয়ায় উগ্র গোষ্ঠী দায়েশ সম্পূর্ণভাবে পরাজিত হয়েছে। তবে সন্ত্রাসী গোষ্ঠীটি বিশ্বের বিভিন্ন এলাকায় ‘ধ্বংসাত্মক কার্যক্রম’ চালাতে এখনো সক্ষম।

আন্তর্জাতিক নিরাপত্তা শীর্ষক মস্কো সম্মেলনে দেয়া বিবৃতিতে প্রেসিডেন্ট পুতিন এ মন্তব্য করেন। আজ (বুধবার) রাশিয়ার নিরাপত্তা পরিষদের মহাসচিব নিকোলাই পেট্রোসেভ পুতিনের পক্ষ থেকে এ বিবৃতি পড়ে শোনান।

পুতিন বলেন, “দায়েশের সামরিক পরাজয় ঘটলেও সন্ত্রাসী গোষ্ঠীটি ধ্বংসাত্মক কর্মকাণ্ড সংঘটিত করার জন্য এখনো যথেষ্ট ক্ষমতা রাখে। তারা কৌশল পরিবর্তন করে বিশ্বের বিভিন্ন প্রান্তে হামলা চালাতে পারে।” অন্যান্য উগ্র গোষ্ঠীও বিশ্বের জন্য মারাত্মক হুমকি সৃষ্টি করে চলছে বলেও উল্লেখ করেন পুতিন। এছাড়া, গোটা বিশ্বে সন্ত্রাসবাদ নির্মূলে এবং সন্ত্রাসী গোষ্ঠীগুলোর শক্তি খর্ব করার জন্য আন্তর্জাতিক সহযোগিতার ওপর জোর দেন তিনি।

প্রেসিডেন্ট পুতিন বলেন, “সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ের অর্জন থেকে লাভবান হওয়ার পাশাপাশি বিভিন্ন সন্ত্রাসী গোষ্ঠীর হুমকি প্রতিরোধ করার লক্ষ্যে বহুপাক্ষিক সযোগিতা কিভাবে বাড়ানো যায় সে ব্যাপারে আমাদের চিন্তা করা দরকার।”

You Might Also Like