দায়েশের হাত থেকে রামাদি মুক্ত: ইরাকি সেনাবাহিনী

উগ্র সন্ত্রাসী গোষ্ঠী দায়েশের হাত থেকে ইরাকের রামাদি শহর পুরোপুরি মুক্ত করা হয়েছে। এ ঘোষণা দিয়েছেন দেশটির সেনা মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল ইয়াহিয়া রাসূল।

তিনি এ বিজয়কে কিংবদন্তিতুল্য বিজয় হিসেবে উল্লেখ করে বলেছেন, রাজধানী বাগদাদ থেকে প্রায় ৫৫ কিলোমিটার পশ্চিমে অবস্থিত রামাদির সরকারি ভবনগুলোতে ইরাকি পতাকা ওড়ানো হয়েছে। এতদিন সেখানে দায়েশের পতাকা উড়ছিল।

কয়েক সপ্তাহ আগে সাধারণ মানুষের পক্ষ থেকে গঠিত গণবাহিনীর সহযোগিতায় ইরাকের সেনাবাহিনী তাকফিরি সন্ত্রাসীদের হাত থেকে রামাদি শহর মুক্ত করার অভিযান শুরু করে।

গত মে মাসে দায়েশের হাতে ইরাকের পশ্চিমাঞ্চলীয় আল-আনবার প্রদেশের কেন্দ্রীয় শহর রামাদির পতন হয়। সেনাবাহিনীর পক্ষ থেকে শহরটির পুনর্দখলকে উগ্র সন্ত্রাসীদের জন্য বড় ধরনের বিপর্যয় বলে মনে করা হচ্ছে।

ইরাকি সেনাবাহিনী গতকাল (রোববার) রামাদির কেন্দ্রস্থলে অবস্থিত প্রশাসনিক ভবনগুলো পুনর্দখল করে। এ সময় তাকফিরি জঙ্গিদের অনেকে নিহত হয় এবং বাকিরা পালিয়ে যায়। অবশ্য আনবার প্রদেশের সেনা কমান্ডার জেনারেল ইসমাইল আল-মাহলাওয়ি জানিয়েছেন, শহরের কোথাও কোথাও এখনো দায়েশ সন্ত্রাসীরা রয়ে গেছে। তাদের বিরুদ্ধে ‘ছোটখাট’ সংঘর্ষ চলছে। বিষয়টিকে তিনি ‘অগুরুত্বপূর্ণ’ বলে উল্লেখ করেছেন।

You Might Also Like