দল ছাড়ার হুমকি প্রেসিডেন্ট পদপ্রার্থী ট্রাম্পের

মুসলিমদের যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞার আহ্বান জানানো প্রেসিডেন্ট পদপ্রার্থী ডোনাল্ড ট্রাম্প রিপাবলিকান পার্টি ছেড়ে দেওয়ার হুমকি দিয়েছেন। ট্রাম্পের মুসলিম বিদ্বেষী বক্তব্যের পর বিশ্বজুড়ে তাকে সমালোচনার মুখে পড়তে হয়। এমনকি নিজ দল রিপাবলিকান পার্টির মধ্যেও তাকে নিয়ে সমালোচনার ঝড় বইছে।

যুক্তরাষ্ট্র ও বহির্বিশ্ব, দলে ও বাইরে তীব্র সমালোচনার মুখে ডোনাল্ড ট্রাম্প ঘোষণা দিয়েছেন, প্রয়োজনে তিনি দল ছেড়ে দেবেন। তবু তিনি মুসলিমদের বিরুদ্ধে দেওয়া বক্তব্য থেকে সরে আসবেন না।

এক জরিপে দেখা গেছে, বক্তব্য প্রত্যাহার না করলেও ডোনাল্ড ট্রাম্পের ৭০ শতাংশ সমর্থক প্রেসিডেন্ট পদে প্রার্থিতার জন্য তাকে ভোট দেবে। এই ভরসায় ট্রাম্প ঘোষণা দিয়েছেন, প্রয়োজনে স্বতন্ত্র প্রার্থী হয়ে নির্বাচন করবেন। কিন্তু কোনো মুসলিমকে আর যুক্তরাষ্ট্রে ঢুকতে দেওয়ার পক্ষে তিনি নেই।

এদিকে ট্রাম্পের ধর্মকেন্দ্রীক বিতশ্রদ্ধ বক্তব্যের জন্য যুক্তরাজ্যে তার বিরুদ্ধে কঠোর প্রতিবাদ দেখা গেছে। প্রায় ১ লাখ ৭০ হাজার স্বাক্ষরযুক্ত একটি আবেদন ব্রিটিশ পার্লামেন্টের কাছে জমা দেওয়া হয়েছে। আবেদনে দাবি করা হয়েছে, ট্রাম্পকে যেন যুক্তরাজ্যে ঢুকতে দেওয়া না হয় বা তার ওপর যুক্তরাজ্য ভ্রমণে নিষেধাজ্ঞা আরোপ করা হোক। বিষয়টি নিয়ে ব্রিটিশ পার্লামেন্টে শুনানি হবে বলে জানা গেছে।

তথ্যসূত্র : টাইমস অব ইন্ডিয়া ও আলজাজিরা অনলাইন।

You Might Also Like