দক্ষিণ সুদানে শান্তির হাওয়া

দক্ষিণ সুদানের বিবদমান দুই নেতা প্রেসিডেন্ট সালভা কির এবং সাবেক প্রধানমন্ত্রী ও পরবর্তীতে বিদ্রোহী দলের নেতা রিয়েক মাকার পুনরায় স্বাক্ষর করেছেন এক শান্তিচুক্তিতে। বিগত অনেকবারের মতো আবারও প্রতিশ্রুতিবদ্ধ হয়েছেন দেশে স্থায়ীভাবে শান্তি প্রতিষ্ঠায়। প্রতিবেশী দেশ ইথিওপিয়ার রাজধানী আদ্দিস আবাবায় অনুষ্ঠিত এক শান্তিবৈঠকে এ চুক্তিস্বাক্ষর অনুষ্ঠিত হয়।

আদ্দিস আবাবার আলোচনা শুধুমাত্র শান্তিচুক্তিতেই সীমাবদ্ধ থাকবে না। বরং পরবর্তীকালীন ক্ষমতাবণ্টন ও ভবিষ্যত সরকার গঠননে দুই গোত্রের (ডিঙ্কা ও নুয়ের) মানুষের সুষম উপস্থিতির কথাও আলোচিত হবে। দুই নেতার মধ্যস্থতাকারী হিসেবে আছেন সিয়োম মেসফিন। তিনি আফ্রিকার আন্তঃরাষ্ট্রীয় বাণিজ্যমুখী কল্যাণ সংঘ আইগাডের প্রতিনিধি। মেসফিনের মতো শান্তিচুক্তির প্রভাব সোমবার থেকেই দেশটিতে পড়তে শুরু করবে। এখনও অব্দি তার এ মন্তব্য ভুল প্রমাণিত হয়নি। এ মুহূর্তে দক্ষিণ সুদানে শান্ত পরিস্থিতি বিরাজ করছে।

ক্ষমতা বণ্টনের নতুন নীতিতে সালভা কির প্রেসিডেন্ট হিসেবেই থাকবেন। আর রিয়েক মাকার প্রশাসনে যুক্ত হতে পারেন ভাইস প্রেসিডেন্ট হিসেবে। চুক্তিসমূহের আলোচনা সমাপ্ত হতে ফেব্রুয়ারির মাঝামাঝি সময় অতিক্রান্ত হতে পারে বলে জানা গেছে।

You Might Also Like