দক্ষিণ আফ্রিকায় কৃষ্ণাঙ্গদের হামলায় ৪ বাংলাদেশি নিহত

আফ্রিকায় এক কৃষ্ণাঙ্গ তরুণ নিহতের প্রতিবাদে বিদেশিদের দায়ী করে নির্বিচার হামলা ও ভাঙচুরের ঘটনায় এ পর্যন্ত ৪ বাংলাদেশিসহ ১৪ জন নিহত হয়েছে। আহত হয়েছেন কয়েকশ।
দেশটির রাজধানী জোহানেসবার্গের সোয়েটো নগরীতে এ ঘটনা ঘটেছে। কৃষ্ণাঙ্গরা বিদেশি নাগরিকদের ব্যবসা প্রতিষ্ঠানে একের পর এক হামলা ও লুটপাট চাল‍াচ্ছে।
সামাজিক যোগাযোগ মাধ্যমে দক্ষিণ আফ্রিকা প্রবাসী বাংলাদেশিদের কেউ কেউ এসব হামলার খবর ও ছবি পোস্ট করলেও দায়িত্বশীল কোনো কর্তৃপক্ষ থেকে বিষয়টি এখনো নিশ্চিত করা যায়নি।
এ পর্যন্ত চার জন বাংলাদেশি নিহত হয়েছেন। নিহতরা হচ্ছেন-ফেনীর দাগনভূঞার গজারিয়া এলাকার দিদারুল আলম, জামালপুরের লুৎফর রহমান, মো: আকতারুজ্জামান (ঠিকানা জানা যায়নি)। হামলার সবশেষ বলি হয়েছেন পুমালাঙ্গার নেইলস্ট্রিটের বাংলাদেশি ব্যবসায়ী জম্মান আলী। তার দেশের বাড়ী কুমিল্লার দাউদকান্দি- দিথপুর এলাকায়। বুধবার ‍রাতে তাকে হত্যা করা হয়।
গত ১৯ জানুয়ারি স্থানীয় এক কৃষ্ণাঙ্গ তরুণ নিহত হলে ওই ঘটনার জন্য বিদেশিদের দায়ি করে শুরু হয়ে এসব হামলা ও লুটপাট। এসব ঘটনায় চরম নিরাপত্তাহীনতা এবং আতঙ্কের মধ্যে রয়েছেন প্রবাসী বাংলাদেশীরা, এ কথা জানিয়ে হাসান কবির অভিযোগ করেন, বিষয়টিতে বাংলাদেশের দূতাবাস কোনো উল্লেখযোগ্য ভূমিকা নিচ্ছে না।

You Might Also Like