ত্রিভুবন বিমানবন্দরে অবতরণের আগ মুহূর্তে পাইলটকে ভুল তথ্য দেয়া হয়েছিল !

ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরের (টিআইএ) রানওয়েতে অবতরণের জন্য পাইলটকে ভুল তথ্য দেয়া হয়েছিল বলে আশঙ্কা প্রকাশ করেছেন ইউএস-বাংলার প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ইমরান অাসিফ।

ইমরানের আশঙ্কা, অবতরণের আগ মুহূর্তে পাইলটকে ভুল তথ্য দেয়া হয়েছে। বিমানটি কোন দিক দিয়ে কোন রানওয়েতে নামবে সেব্যাপারে পাইলটকে একেক সময় একেক তথ্য দেয়া হয়েছে।

সোমবার সন্ধ্যায় রাজধানীর বারিধারায় নিজেদের কার্যালয়ে এক প্রেস ব্রিফিং-এ ইউএস বাংলা এয়ারলাইন্স-এর মুখপাত্র জানান, ‘আমাদের কাছে যে ইনফরমেশন এসেছে, এটা আপনারা ইউটিউবে গেলেই পাবেন। ইউটিউবে একটা এটিসি কনভার্সেশনের ক্লিপ এসেছে। আমাদের পাইলটদের সঙ্গে নেপালের কাঠমাণ্ডুর এটিসি টাওয়ারের সঙ্গে ল্যান্ডিংয়ের আগের একটি কনভার্সেশন।’

তিনি আরও বলেন, ‘আপনারা শুনলে বুঝবেন, এখানে টাওয়ারের সঙ্গে পাইলটের কমিউনিকেশনে এটিসির পক্ষ থেকে একটা ভুল বার্তা দেয়ার, গাফেলতি হওয়ার টেন্ডেন্সি দেখা যাচ্ছে। আমরা এটাকে ইনভেস্টিগেট করছি।’

‘আমরা সন্দেহ করছি যে কাঠমাণ্ডু এটিসি টাওয়ারের পক্ষ থেকে গাফিলতি ছিলো। তারা আমাদের পাইলটদেরকে ভুল বার্তা দেয়। সেকারণেই এই দুর্ঘটনা সংঘটিত হয়েছে,’ বলে দাবি করেন তিনি।

‘তাদের কথা হচ্ছিলো পাইলট রানওয়ের কোন দিক দিয়ে ল্যান্ড করবেন। ৩ মিনিটের বক্তব্যে বিভিন্ন সময়ে আমাদের পাইলটকে বিভিন্ন বার্তা দেয়া হয়েছে। এই বার্তার কনফিউশনের জন্য এই ‍দুর্ঘটনা ঘটে থাকতে পারে বলে মনে করছি আমরা,’ বলেন তিনি।

এর আগে সোমবার (১২ মার্চ) দুপুর ২টার ২০ মিনিটে কাঠমান্ডুর ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরের (টিআইএ) ফুটবল মাঠে বিমানটি বিধ্বস্ত হয়। এখন পর্যন্ত ৫০ জনের নিহতের খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স, বিবিসিসহ আন্তর্জাতিক কয়েকটি গণমাধ্যম। বিধ্বস্ত বিমানটি থেকে ১৭ জনকে আহত অবস্থায় উদ্ধার করে হাসপাতালে নেয়া হয়েছে।

নেপালের হিমালয়ান টাইমস ও কাঠমান্ডু পোস্টসহ আন্তর্জাতিক কয়েকটি গণমাধ্যমের খবরে বলা হয়েছে, বিমানটি ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায়। সেখানে ল্যান্ড করার পূর্বেই বিমানটিতে আগুন ধরে যায়।

বিমানের ৪ জন ক্রুসহ ৭১ জন আরোহীর মধ্যে ৩২ জন বাংলাদেশের, ৩৩ জন নেপালের, একজন মালদ্বীপের এবং একজন চীনের নাগরিক। এদের মধ্যে ৩৭ জন পুরুষ, ২৮ নারী, দুইজন শিশু ও ৪ জন ক্রু।

You Might Also Like