ত্রাণ কর্মীদের ‘সন্ত্রাসী’ বলেছে সুচির কার্যালয়

মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের জন্য ত্রাণ কর্মসূচিতে অংশ নেওয়া বেসরকারি সংস্থার (এনজিও) কর্মীদের ‘সন্ত্রাসী’ বলে আখ্যা দিয়েছে দেশটির ক্ষমতাসীন দলের নেত্রি অং সান সুচির কার্যালয়। সোমবার ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ান এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

রাজ্য কাউন্সিলর দপ্তর জানিয়েছে, তারা জানতে পেরেছেন রাখাইন রাজ্যে ‘সন্ত্রাসীরা’ যখন গ্রাম অবরুদ্ধ করে রেখেছিল তখন তাদের সঙ্গে অংশ নিয়েছিল আন্তর্জাতিক দাতব্য সংস্থার কর্মীরা। জাতিসংঘের খাদ্য সংস্থার বিতরণ করা একটি বিস্কুটের ছবি প্রকাশ করে বলা হয়েছে, গত ৩০ জুলাই, যে শিবিরে ‘সন্ত্রাসীরা’ অবস্থান নিয়েছিল সেখান থেকে এই বিস্কুট উদ্ধার করা হয়।

গত বছর রাখাইনে সেনা অভিযানের পর রোহিঙ্গাদের ওপর সরকারের দমন-পীড়নের অভিযোগ ওঠে। সুচি অবশ্য বারবার এ অভিযোগ অস্বীকার করে আসছেন। তবে আন্তর্জাতিক সমালোচনার পরও রাখাইনে আন্তর্জাতিক দাতব্য সংস্থার কর্মীদের সীমিত আকারে কড়াকড়ির মধ্যে প্রবেশ করতে দেওয়া হয়।

মানবাধিকার সংস্থা ফর্টিফাই রাইটসের নির্বাহী পরিচালক ম্যাথিও স্মিথ উদ্বেগ প্রকাশ করে বলেছেন, ‘এ ধরণের মন্তব্য একেবারেই দায়িত্বহীন, বিপজ্জনক এবং সম্ভবত প্রাণঘাতী।’

You Might Also Like