তোপের মুখে শাহরুখের ‘রইস’

সম্প্রতি মুক্তি পেয়েছে শাহরুখ খান অভিনীত বহুল প্রতীক্ষিত রইস সিনেমার ট্রেইলার। প্রকাশের পর ভক্তদের মনে সাড়া ফেললেও এরই মধ্যে কয়েকটি বিতর্কেরও জন্ম দিয়েছে এ ট্রেইলার।

ট্রেইলার প্রকাশের পর জানা যায়, ২৫ জানুয়ারি মুক্তি পাচ্ছে রইস। একই দিনে মুক্তি পাবে হৃতিক রোশান অভিনীত কাবিল। এ নিয়ে দুই সিনেমার মধ্যে লড়াই শেষ না হতেই নতুন বিতর্কে রইস। ধর্মীয় অনুভূতিতে আঘাতের দায়ে ভারতের শিয়া সম্প্রদায়ের তোপের মুখে পড়েছে সিনেমাটি।

তাদের অভিযোগ সিনেমার একটি দৃশ্যে শিয়া সম্প্রদায়ের মহররম মিছিলের সময় ব্যবহৃত ধর্মীয় প্রতীক ব্যবহার করা হয়েছে। শুধু তাই নয়, একটি অ্যাকশন দৃশ্যে এ মিছিলের ওপর দিয়ে লাফ দিতে দেখা গেছে শাহরুখকে। এতে ভীষণ নাখোশ তারা। এ নিয়ে অতিরিক্ত পুলিশ কমিশনার এবং সোশ্যাল সিকিউরিটি ব্র্যাঞ্চে একটি চিঠিও পাঠিয়েছেন তারা।

মুম্বাইয়ে বসবাসরত এ সম্প্রদায়ের কয়েকজন ট্রেইলারটি দেখার পর তাদের সম্প্রদায়ের অন্যতম শীর্ষস্থানীয় নেতা জাভেদ শ্রফের কাছে যান। তারা রইস সিনেমার দৃশ্যটি নিয়ে তার কাছে আপত্তি জানান এবং বিষয়টি সংশ্লিষ্টদের অবগত করতে বলেন, যেন নির্মাতারা দৃশ্যটি সিনেমা থেকে বাদ দেয়। প্রকাশিত প্রতিবেদনে এমনটাই জানিয়েছে ভারতীয় একটি সংবাদমাধ্যম।

এদিকে পুলিশ কমিশনারের কাছে পাঠানো চিঠিতে সিনেমাটি থেকে তাদের আপত্তিকর দৃশ্যগুলো বাদ দিতে শাহরুখকে অনুরোধ করা হয়েছে। তা না হলে তারা শান্তিপূর্ণ প্রতিবাদ করবেন বলেও জানানো হয়েছে।

অন্যদিকে সিনেমাটির সঙ্গে সংশ্লিষ্ট একজন সংবাদমাধ্যমটিকে জানিয়েছেন, অভিযোগ কী ধরনের তা বোঝার চেষ্টা করছেন তারা। রইস সিনেমাটি পরিচালনা করেছেন রাহুল ডোলাকিয়া।

You Might Also Like