তুরস্ক সীমান্তে রুশ অ্যাটাক হেলিকপ্টার মোতায়েন

আর্মেনিয়ার একটি সামরিক ঘাঁটিতে রাশিয়া অ্যাটাক ও পরিবহন হেলিকপ্টার মোতায়েন করেছে। আমের্নিয়ার এ ঘাঁটিটি তুরস্ক সীমান্তের একেবারে কাছে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এ খবর দিয়েছে।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে সংবাদ মাধ্যম রিয়া নভোস্তি জানিয়েছে, আর্মেনিয়ার ওই ঘাঁটিতে রাশিয়া সাতটি এমআই-২৪ এবং এমআই-৮ হেলিকপ্টার পাঠিয়েছে। চলতি মাসের শেষ নাগাদ আর্মেনিয়ার এ ঘাঁটিতে আরো হেলিকপ্টার মোতায়েন করা হবে। ১৯৯৫ সালে আর্মেনিয়ায় এ ঘাঁটিটি স্থাপন করে রাশিয়া।

আর্মেনিয়ার উত্তর-পশ্চমাঞ্চলীয় গুমরি শহরে রাশিয়ার আরেকটি সামরিক ঘাঁটি রয়েছে। সে ঘাঁটিটি একেবারেই তুরস্ক সীমান্তে অবস্থিত।

এদিকে, রাশিয়া ভূমধ্যসাগরে সিরিয়ার উপকূলে একটি সাবমেরিন মোতায়েন করেছে। অজ্ঞাত সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা ইন্টারফ্যাক্স জানিয়েছে, এর আগে রুশ যুদ্ধজাহাজ থেকে সন্ত্রাসী গোষ্ঠী আইএসআইএল বা দায়েশের অবস্থানে যে ধরনের ক্ষেপণাস্ত্র ছোঁড়া হয়েছে ঠিক তেমন ক্ষেপণাস্ত্র এ সাবমেরিনে স্থাপন করা হয়েছে। রুশ যুদ্ধজাহাজ থেকে সন্ত্রাসীদের অবস্থানে ক্রুজ ক্ষেপণাস্ত্র মারা হয়েছিল।

গত ২৪ নভেম্বর সিরিয়ার আকাশসীমায় তুরস্ক একটি রুশ বোমারু বিমান ভূপাতিত করার পর রাশিয়া ও তুরস্কের মধ্যে যখন মারাত্মক টানাপড়েন চলছে তখন মস্কো এসব পদক্ষেপ নিল।

You Might Also Like