তুরস্কে ২০০০ বাংলাদেশি আটকা পড়েছে

তুরস্কে বাংলাদেশের প্রায় ২ হাজার বাংলাদেশি আটকা পড়েছে। তাদের নিয়ে মানবিক সংকট সৃষ্টি হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

তুরস্কে নিযুক্ত বাংলাদেশি রাষ্ট্রদূত বাংলাদেশ সরকারের তথ্য অধিদপ্তরের মাধ্যমে দেওয়া এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছেন। খবর বিবিসি বাংলার।

অবৈধভাবে যেসব বাংলাদেশি তুরস্ক হয়ে ইউরোপে প্রবেশের চেষ্টা করছেন, এ ধরনের কাজ না করতে তাদেরকে সতর্ক করে দিয়েছেন রাষ্ট্রদূত। তিনি জানিয়েছেন, তুরস্ক থেকে এভাবে ইউরোপে পাড়ি দেওয়ার চেষ্টা করতে গিয়ে আটকে পড়েছেন প্রায় দু হাজার বাংলাদেশি। এদের নিয়ে সেখানে একটি মানবিক সংকট সৃষ্টি হতে পারে।

বিবিসির খবরে বলা হয়েছে, সাম্প্রতিক সময়ে মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ, বিশেষ করে ইরান, লেবানন এবং জর্ডানে বৈধভাবে কর্মরত বাংলাদেশিদের অনেকে ইউরোপে অনুপ্রবেশের আশায় তুরস্কে আসছেন। এভাবে ইউরোপে যাওয়ার চেষ্টার বিরুদ্ধে সতর্ক করে দিয়ে তুরস্কে বাংলাদেশের রাষ্ট্রদূত জানিয়েছেন, এদের অনেকে সমুদ্র পাড়ি দিয়ে ইউরোপে যাওয়ার চেষ্টার সময় মারা যাচ্ছেন। অনেকে তুরস্কে মানব পাচারকারীদের হাতে পড়ে সর্বস্ব খুইয়েছেন।

রাষ্ট্রদূত তার বিবৃতিতে বলেছেন, তুরস্কের সঙ্গে ইউরোপীয় ইউনিয়নের বিদ্যমান অভিবাসন চুক্তির আওতায় ইউরোপে পাড়ি জমানো অসম্ভব, তাই এ ধরনের অপচেষ্টা অর্থহীন। এ ছাড়া বাংলাদেশি নাগরিকরা তুরস্কে বিভিন্ন সংঘবদ্ধ দলের খপ্পরে পড়ে অর্থের লোভে বিভিন্ন সন্ত্রাসমূলক কাজে জড়িত হচ্ছেন। এ ধরনের অবৈধ অভিবাসনের ঝুঁকির বিষয়ে তিনি আরো সচেতন ও সতর্ক হওয়ার পরামর্শ দিয়েছেন ইউরোপে যেতে ইচ্ছুক বাংলাদেশিদের।

You Might Also Like